ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে নাজিয়া হক অর্ষা

বিনোদন প্রতিবেদক
🕐 ২:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২০

টিভি নাটকে নিয়মিত দেখা যায় অভিনেত্রী নাজিয়া হক অর্ষাকে। তবে এবার ছোটপর্দায় নয়, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করছেন এ অভিনেত্রী। অর্ষা অভিনীত পুঁথিসাহিত্য নিয়ে নির্মিত এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নাম ‘পুঁথিকর’। দেলোয়ার হোসেন দিলের চিত্রনাট্যে এটি পরিচালনা করেছেন অপূর্ব রানা।

 

এতে অর্ষাকে সাংবাদিকের চরিত্রে দেখা যাবে। তার বিপরীতে পুঁথি গবেষকের ভূমিকায় অভিনয় করছেন অভিনেতা আনিসুর রহমান মিলন। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করছেন রাইসুল ইসলাম আসাদ। এছাড়া একটি বিশেষ চরিত্রে অভিনয় করছেন আতিকা রহমান মম।

কিছুদিন আগে ‘পুঁথিকর’-এর দৃশ্যধারণ শুরু হয়েছে। বর্তমানে ঢাকার অদূরে পুবাইলে এর দৃশ্য ধারণের কাজ চলছে বলে জানান অপূর্ব রানা। তিনি আরও বলেন, পুঁথিসাহিত্য আমাদের ঐতিহ্যের অংশ। এটি এখন আর শোনা যায় না। তাই এ বিষয় নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করছি। এটি আন্তর্জাতিক ফেস্টিভ্যালে প্রদর্শন করার পরিকল্পনা রয়েছে।

অর্ষা বলেন, পুঁথিসাহিত্য আমাদের ঐতিহ্যের অংশ। এমন এক সময় ছিল যখন ঘরে ঘরে ছিল পুঁথি। দিনের আলো নিভে গেলেই কুপি জ্বালিয়ে শুরু হতো পুঁথি পাঠ। পুঁথি- পাঠককে ঘিরে মানুষ জড়ো হতো এবং মনোযোগ সহকারে শুনত। আধুনিক যন্ত্র-সভ্যতার দাপুটে বাস্তবতায় প্রাচীন পুঁথিকাব্য, পুঁথিকাহিনী বিস্তৃত ও বিলুপ্তপ্রায়। এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মাধ্যমে হারানো ঐতিহ্য পুঁথি বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরা হয়েছে।

এ ধরনের কনসেপ্ট নিয়ে আমাদের ইন্ডাস্ট্রিতে সচরাচর কাজ হয় না। এমন ভিন্নধর্মী কাজ অনেকের ভালো লাগবে বলেই বিশ্বাস। আর দর্শক পছন্দ করলেই আমাদের পুরো টিমের পরিশ্রম সার্থক হবে।

 
Electronic Paper