ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তেলের বিজ্ঞাপন নিয়ে বিপাকে মিমি

বিনোদন প্রতিবেদক
🕐 ৩:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০

দৃশ্যটা এমন, একটি আয়নার সামনে চুল বাঁধছিলেন কলকাতার বড় পর্দার তারকাশিল্পী ও সাংসদ মিমি। পেছন থেকে এসে মুম্বাইয়ের তারকাশিল্পী বিদ্যা বালান তাকে প্রশ্ন করেন, ‘এখনো চুল নিয়ে পড়ে?’ জবাবে মিমি বলছেন, ‘আমি এখন জনপ্রতিনিধি। তাই তার যোগ্য হেয়ারস্টাইল।’

 

এই বাণিজ্যিক পণ্যের বিজ্ঞাপনে ‘জনপ্রতিনিধি’ পরিচয় ব্যবহার করে বড়সড় প্রশ্নের মুখে পড়েছেন ভারতের পশ্চিম বাংলার যাদবপুরের তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী। স্থানীয় আইনজীবীদের মতে, সাংসদদের আদর্শ আচরণবিধিতে ‘স্বার্থের সংঘাত’ সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করেছেন।

তাদের মতে, কোনো জনপ্রতিনিধি রাজ্য বা দেশের জন্য তৈরি বিজ্ঞাপনে নিজের নাম ব্যবহার করলে সমস্যা ছিল না। কিন্তু বাণিজ্যিক সংস্থায় এই পরিচয় ব্যবহার করায় বিতর্ক তৈরি হয়েছে।

যথারীতি সুযোগটা নিয়েছেন সিপিএম, বিজেপি ও কংগ্রেস-তিন বিরোধী দলের অনেক নেতা। এ নিয়ে প্রশ্ন তুলছেন কেউ কেউ। আসানসোলের সাংসদ সংগীতশিল্পী বাবুল সুপ্রিয় মন্তব্য করেছেন, ‘এভাবে বিজ্ঞাপন করা একেবারেই অনুচিত কাজ।

মিমির উচিত এখনই এই ভুল শুধরে নেওয়া।’ হুগলি থেকে নির্বাচিত বিজেপির আরেক সাংসদ অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায় অবশ্য সরাসরি অভিযোগ তোলেননি। তির্যক মন্তব্য করেছেন। লকেটের ভাষায়, ‘মিমি নিশ্চয়ই সাংসদদের বিধিনিষেধ নিয়ে আইন সম্পর্কে ভালোভাবে অবগত নন। না জেনেই করেছেন।’ কিন্তু একজন সাংসদ হিসেবে মিমির আইনটা জেনে রাখা উচিত ছিল বলেও মন্তব্য করেন হুগলির সাংসদ।

তিনি এও জানান, এর আগে অন্য কোনো তারকা-সাংসদকে ‘জনপ্রতিনিধি’ পরিচয়ে বিজ্ঞাপনে কাজ করতে দেখেননি তিনি।

 
Electronic Paper