ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এনএসইউতে একঝাঁক তারকা

বিনোদন প্রতিবেদক
🕐 ১২:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

দেশের জনপ্রিয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নর্থ সাউথ ইউনিভার্সিটিতে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী এক চলচ্চিত্র উৎসব। এখানে প্রদর্শিত হবে দেশ-বিদেশের শিক্ষার্থী নির্মাতাদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। প্রতিষ্ঠানটির সিনে এন্ড ড্রামা ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘এনএসইউ ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভাল’ নামের এই উৎসব।

 

আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এটি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ১০ দিনব্যাপী এ উৎসবে থাকবে ওয়ার্কশপ, মাস্টার ক্লাস, সেমিনারের পাশাপাশি অভিনয় শিল্পীদের সঙ্গে চলচ্চিত্র আড্ডার আয়োজন।

এ লক্ষ্যে গেল ২০ জানুয়ারি থেকে শুরু হয়েছে দেশ এবং বিদেশ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্মাণ করা শর্ট ফিল্ম জমা নেওয়ার কাজ। যা চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত।

এ প্রসঙ্গে নর্থ সাউথ ইউনিভার্সিটির সিনে এন্ড ড্রামা ক্লাবের প্রেসিডেন্ট দেবাংশু পল্লব বলেন, ‘এই শর্ট ফিল্ম ফেস্টিভালকে আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করেছি আমরা। দেশ এবং বিদেশ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের তৈরি শর্ট ফিল্ম জমা দিচ্ছে। এরই মধ্যে প্রায় ১৫টি বিশ্ববিদ্যালয় থেকে শর্ট ফিল্ম জমা পড়েছে।’ ফেস্টিভালকে আন্তর্জাতিক মানসম্মত করতে দেশ-বিদেশ বরেণ্য গুণী বিচারকদের মাধ্যমে জমা পড়া ফিল্মগুলোর মান যাচাই এবং উপস্থাপন করা হবে। এবং সেরা চলচ্চিত্রকে সম্মানিত করা হবে।’

ক্লাবটির জয়েন্ট সেক্রেটারি হুমায়ুন আহমেদ শ্রাবণ বলেন, ‘বাংলাদেশের তরুণদের চলচ্চিত্র ভাবনা অনেক অগ্রসর হচ্ছে। এই উৎসবের মধ্য দিয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা বিভিন্ন দেশের ছাত্র-ছাত্রীদের বানানো চলচ্চিত্র দেখার সুযোগ পাবে। আয়োজনজুড়ে থাকবে চলচ্চিত্রের উপর বিভিন্ন ওয়ার্কশপ। যেখানে ওয়ার্কশপ পরিচালনা করবেন অমিতাভ রেজা চৌধুরী, রাশেদ জামান, সামির আহমেদ, জাহিদুর রাহিম অঞ্জনসহ অনেকেই।

এর পাশাপাশি থাকবে চলচ্চিত্র প্রদর্শনীর ব্যবস্থা। এবারের এই উৎসবে শুভেচ্ছা দূতের দায়িত্ব পালন করবেন অভিনেতা ফজলুর রহমান বাবু, তারিক আনাম খান, শতাব্দী ওয়াদুদ, আরিফিন শুভ, অভিনেত্রী আশনা হাবিব ভাবনা, শবনম ফারিয়া, অর্চিতা স্পর্শিয়াসহ অনেকেই। নর্থ সাউথ ইউনিভার্সিটির এই শর্ট ফিল্ম ফেস্টিভালের যাত্রা শুরু হয় ২০১২ সালে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ শর্ট ফিল্ম ফেস্টিভাল হিসেবে। যা ২০১৫ সালে ‘আন্তঃবিশ্ববিদ্যালয় ফিল্ম ফেস্টিভালে’ রূপ নেয়। পরবর্তীতে ২০১৬ এবং ২০১৭ সালেও বেশ বড় করে আয়োজন করা হয় এই প্রতিযোগিতা।

 
Electronic Paper