ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিবন্ধন শুরু ‘বাংলাবিদ’র

বিনোদন প্রতিবেদক
🕐 ১২:৪৭ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২০

আবারও শুরু হচ্ছে রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। চতুর্থবারের আয়োজনের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে গতকাল বুধবার থেকে। চলবে আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের আয়োজনে বেড়ে যাচ্ছে প্রতিটি পর্বের দৈর্ঘ্য, বড় হচ্ছে স্টুডিওর আয়তন আর যুক্ত হচ্ছে নতুন নতুন খেলা।

বুধবার চ্যানেল আইয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে উপস্থিত ছিলেন ইস্পাহানির কর্মকর্তারা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর এমিরিটাস ড. সিরাজুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

প্রতিযোগিতায় শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানানচর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হবে। দেশসেরা বাংলাবিদ পাবে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে ৩ ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি ।

এ ছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবে ১টি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্যে ৫০ হাজার টাকার বাংলা বই ও বইয়ের আলমারি। প্রাথমিকভাবে এ বছর দেশের সব বিভাগের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আটটি বিভাগীয় শহরের সঙ্গে কুমিল্লা শহরে এবারো প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ও নির্বাচিত সেরা ছাত্র-ছাত্রীদের মূল পর্বে নিয়ে আসা হবে ।

বিভাগীয় সেরা প্রতিযোগীরা স্টুডিও রাউন্ডে অংশ নিবে। ২০টি পর্বের মাধ্যমে প্রতিযোগিতার চ‚ড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে। অনুষ্ঠানে বিচারক হিসেবে থাকছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং ত্রপা মজুমদার। প্রতিযোগিতাটি ২০১৭ সাল থেকে চ্যানেল আইয়ে প্রচারিত হচ্ছে।

 
Electronic Paper