‘পোস্টার ৭১’

ঢাকা, মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০ | ৮ মাঘ ১৪২৬

‘পোস্টার ৭১’

বিনোদন প্রতিবেদক ৮:০৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৯

print
‘পোস্টার ৭১’

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নির্মিত বিশেষ নাটক ‘পোস্টার ৭১’ প্রচারিত হবে বাংলাভিশনের পর্দায়। আজ শনিবার রাত ১১টা ১৫ মিনিটে। নাটকটি নির্মাণ ও গল্প-চিত্রনাট্য করেছেন ফরিদ উদ্দিন মোহাম্মদ।

‘পোস্টার ৭১’-এ কেন্দ্রিয় কুশিলব এসময়ের জনপ্রিয় ও প্রতিশ্রুতিশীল দুই অভিনেতা মুশফিক ফারহান ও নাবিলা ইসলাম। এছাড়াও গল্পের বিশেষ একটি চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। নাটকের গল্পে ফারহানকে দেখা যাবে চারুকলায় পড়া নিম্মমধ্যবিত্ত পরিবারের একজন চাকরিহীন-হতাশ ও বোহেমিয়ান যুবকের চরিত্রে; যে আসলেই দেশকে ভালোবাসে মায়ের মতন।

পাশাপাশি এক পথনাটকের অনুষ্ঠানে পরিচয় হয় আবৃত্তি ও থিয়েটার সংগঠক বর্ণার (নাবিলা) সাথে; যে মুক্তিযুদ্ধের চেতনা ও শহীদ বুদ্ধিজীবীদের দেশপ্রেম ও ত্যাগ থেকে শিক্ষা নিয়ে একটি অসাম্প্রদায়িক ও সাম্যের রাষ্ট্র বিনির্মাণে সাংস্কৃতিক আন্দোলন চালিয়ে যায়।

নির্মাতা ফরিদ উদ্দিন মোহাম্মদ বলেন, ‘আমি মূলত এই সময়ের পরিপ্রেক্ষিতে একটা গল্প বলতে চেয়েছি; আমার গল্পের চরিত্ররা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার স্বদেশ বিনির্মাণের স্বপ্ন দেখে; তারা তারুণ্যের মাঝে ছড়িয়ে দিতে চায় মুক্তিযুদ্ধের চেতনা; শহীদ বুদ্ধিজীবী ও মুক্তিযোদ্ধাদের জীবনের গল্প থেকে শিক্ষা নিয়ে শেখাতে চায় দেশপ্রেম আর দেশের প্রতি দায়বদ্ধতার কথা। ভিন্নধরণের এই নাটকটি সবার ভালো লাগবে বলে বিশ্বাসী আমি।’

নাবিলা ইসলাম বলেন, শুরুতেই ধন্যবাদ জানাই নির্মাতাকে আমাকে এধরনের একটি গল্পে কাজ করার জন্য নির্বাচিত করায়। নির্মাতা আমার সম্পর্কে জেনে আমার ওপর চরিত্রটির জন্য আস্থা রেখে আমাকে চূড়ান্ত করেছেন। আমিও যথাযথভাবে তা করার জন্য নিজেকে তৈরি করেই সেটে গিয়েছি।
যেহেতু এটা বুদ্ধিজীবী দিবসের কাজ, তাই এই নাটকে কাজ করার জন্য দায়িত্বটা একটু বেশিই বেড়ে গেল।’

মুশফিক ফারহান বলেন, ‘সম্পূর্ণ ব্যতিক্রম গল্প আর চরিত্র। পোস্টার ৭১ নাটকে কাজ করতে পেরে দারুণ লাগছে। তাছাড়া অভিজ্ঞতার ঝুলিতে নতুন কিছু যোগ হলো। আমরা সবাই সেরাটা দিতে চেয়েছি। আর কাজটার প্রতি নির্মাতার প্রেম ও মুন্সিয়ানাও ছিলো অসাধারণ। এমন ব্যতিক্রমী স্ক্রিপ্টে আরো কাজ করতে চাই। দর্শকরাও দারুণ কিছু পাবে বলে বিশ্বাস করি।’