আজ ‘ট্রায়াল অব সূর্যসেন’

ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ | ১২ মাঘ ১৪২৬

মঞ্চ

আজ ‘ট্রায়াল অব সূর্যসেন’

বিনোদন প্রতিবেদক ৩:০৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০১৯

print
আজ ‘ট্রায়াল অব সূর্যসেন’

নাট্যদল ঢাকা পদাতিক ব্রিটিশবিরোধী আন্দোলনের বীর সেনানি মাষ্টার দা সূর্যসেন-এর প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকাণ্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে মঞ্চস্থ হয়েছে নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’। নাট্যজন মাসুম আজিজ-এর রচনা ও নির্দেশনায় এটি তাদের ৩৮তম প্রযোজনা।

গতকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হয়। বীর সূর্যসেন, প্রীতিলতা, কল্পনা দত্ত, অম্বিকা রায়, নির্মলসেন এবং ব্রিটিশ উকিল ও বাঙালি উকিলসহ প্রায় ৪০টি চরিত্র উঠে এসেছে এ নাটকে। যাতে অভিনয় করেছেন নাদের চৌধুরী, মাহবুবা হক কুমকুম, আবদুল্লাহ রানা, হাসনা হেনা শিল্পী, মাহাবুবুর রহমান টনি, সাবিহা জামান, শ্যামল হাসান, আক্তার হোসেন ও দেবাশীষ বড়ুয়াসহ আরও অনেকে।

মাসুম আজিজ বলেন, ‘ওদের পথ হয়তো ভুল ছিল, কৌশলে ত্রুটি ছিল, আবেগের বাড়াবাড়ি ছিল। নির্মম অত্যাচারে ওরা সময়ের আগেই বিদায় নিয়েছে এই সুন্দর পৃথিবী থেকে। সেই রক্তের, সেই আত্মত্যাগের সূচিশুভ্র পথ ধরে ক্রমাগত হাঁটতে হাঁটতে আমরা অর্জন করেছি আমাদের স্বাধীনতা। ওদের কথা ভোলা যাবে না তো। সৎ মূল্যটুকু যে ওদের পাওনা।’

তিনি বলেন, মঞ্চে কিভাবে আনব তা নিয়ে ছিল আমার দারুণ উৎকণ্ঠা। শেষমেশ ভেবে দেখলাম সহজ করে সহজ কায়দায় গল্পটা বলে যাই। আমার মনে হয় দর্শক বিশ্বাস করবেন। আর আমরা তো ইতিহাসকে আশ্রয় করেছি কেবল। প্রকৃত অর্থে ইতিহাস বর্ণনা করতে চাইনি। ইতিহাস এসেছে ব্যাখ্যার প্রয়োজনে। মাষ্টারদাকে আজকের সময়ের মুখোমুখি দাঁড় করানোটাই আমরা জরুরি ভেবেছি। দর্শকদের করেছি বিচারক। তারা বিচার করবেন গল্প আর এই প্রযোজনা।