ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কোনালের বিয়ের গান

বিনোদন প্রতিবেদক
🕐 ৯:৫১ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৯

প্রাচীনকাল থেকে ভারতীয় উপমহাদেশের বিয়েতে নাচ-গানের প্রচলন। এটা করত অন্তপুরের নারীরা। বিশেষ করে হিন্দু রীতির বিয়েতে মেয়েলি আচার-অনুষ্ঠানের একটা প্রধান অঙ্গ ছিল মঙ্গল গান। পরবর্তীতে মুসলমান রীতির বিয়েতেও যুক্ত হয় এই অনুষঙ্গ। অঞ্চলভেদে বিয়ের অনেক গীত প্রচলিত রয়েছে।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে গানের ব্যবহারে পরিবর্তন এসেছে। আবার বিয়ের গানের অর্থ বদলেছে। এবার বিয়ে নিয়ে গাইলেন সময়ের শ্রোতাপ্রিয় সংগীতশিল্পী সোমনুর মনির কোনাল। ‘বিয়ার পলাশ ফুল ফুইটাছে দেখো গো আসিয়া/বাদ্য বাজাও, বাদ্য বাজাও আজ কন্যার বিয়া’ এমন কথার গানটি লিখেছেন সুদীপ্ত সালমা। সুর ও সংগীতায়োজন করেছেন জে কে। চলতি বছরই গানটি প্রকাশিত হবে।

হঠাৎ এ ধরনের গানে কণ্ঠ দেওয়া প্রসঙ্গে কোনাল বলেন, ‘বেশ আগে এ গান করার পরিকল্পনা মাথায় আসে। আমার বিয়েতে হলুদের সময় বিয়ের গান খুঁজে পাচ্ছিলাম না। কারণ আমাদের বিয়ের গান হাতেগোনা। তখনই মূলত বিয়ে নিয়ে গান করার পরিকল্পনা করি। এবার বিয়ের মৌসুমে গানটি প্রকাশের জন্য তৈরি করেছি। আশা করছি, সবার ভালো লাগবে।’

এদিকে ইমরানের সঙ্গে একটি দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন কোনাল। ‘মেঘের ছেঁড়া’ শিরোনামে এ গানের সুর করেছেন নাজির মাহমুদ। সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।

 
Electronic Paper