ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আমি আশাবাদী মানুষ

তৌফিকুল ইসলাম
🕐 ১:৫২ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

চিত্রনায়ক আমান রেজা বর্তমান ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন তৌফিকুল ইসলামের সঙ্গে

আপনার নতুন ছবি ‘তুই আমার জান’-এর শুটিং শুরু হয়েছে?
না, ছবির শুটিংটা একটু পেছাচ্ছে বৃষ্টির জন্য। মাঝখানে একবার চেষ্টা করা হয়েছিল, তিন দিন শুটিং হয়েছে। তখন বেশ বৃষ্টি ছিল, কিন্তু এখনো পরের লটটা শুরু করতে পারিনি। আরও দুটি লট হলে কাজটা মোটামুটি শেষ হবে। এই লটটাতেই আউটডোরে গান করে আসবে এবার আমরা যখন কক্সবাজার যাব।

এমনিতে মডেলিংটা নিয়মিত করছেন?
মডেলিংটা বেশি করছি এখন। সিনেমায় কাজের চাপটা এখন কম দেখেই মডেলিংটা বেশি করা হচ্ছে।

একটি গুঁড়োদুধের বিজ্ঞাপনে আপনার উপস্থিতি বেশ প্রশংসিত হয়েছে দর্শকদের কাছে...
গুঁড়োদুধের বিজ্ঞাপনটা করেছি ঈদের সময়, সম্প্রতি একটি ডিটারজেন্ট পাউডারের বিজ্ঞাপন করলাম। মাত্র শুটিং করেছি, এগুলোই এখন রিসেন্ট কাজ অনএয়ারের ক্ষেত্রে।

প্রফেশনের ক্ষেত্রে আপনি কি ল’ইয়ার?
ল’ইয়ার আমার আরেকটা প্রফেশন, দুটি প্রফেশনই আমি একই সঙ্গে করি। ল’ইয়ারের কাজ করি, প্র্যাকটিস করি। তাছাড়া মিডিয়াতে ফুলটাইম আছি।

আপনার অভিনয় কি টালিউড দিয়েই শুরু হয়েছিল?
না, বাংলাদেশ থেকেই আমার অভিনয় শুরু। ২০০৮ সালে শংকর জামিলের পরিচালনায় ‘যেখানে তুমি সেখানে আমি’ ছবিতে আমি প্রথম সাইন করি। এরপর একই বছর হাফিজুদ্দিন সাহেবের একটা ছবির মাধ্যমে আমি ক্যামেরার সামনে দাঁড়াই।

ভারতের ছবিতে অভিনয় করে আপনি যথেষ্ট আলোচিত হয়েছিলেন; এখন দেশের ছবিতে কাজ করছেন...
কলকাতার ছবির কাজ করছি। ওইখানে থাকা হয় না তো এটা একটা প্রবলেম। থাকলে কাজটা আরও ব্যাপক আকারে করা যেত।

চলচ্চিত্রের ক্ষেত্রে আপনি কি স্বপ্ন নিয়ে এগোতে চান বা আপনার ভবিষ্যৎ পরিকল্পনা...
ছবির অবস্থা খুব খারাপ, আপনারা সবই জানেন। ছবি হচ্ছেই না, সেদিক থেকে ছবির কাজ হাতে নেই বললেই চলে। একটা কাজ করছি বর্তমানে সাদাত হোসাইনের পরিচালনায় ‘গহীনের গান’। আসিফ আকবর ভাইয়ের ৯টা গান নিয়ে ছবি, আসিফ ভাই নিজেও অভিনয় করছেন। এই ছবিটার কাজ চলছে, তারপর ‘তুই আমার জান’ ছবিটা শুরু করার কথা। আর ছবির ক্ষেত্রে বলব মানুষ লগ্নি করছে না বা ডিস্ট্রিবিউশনের যে ঝামেলা সেটা তো কাটছে না। এ মুহূর্তে ঠিক প্ল্যানিং করে বলা যাচ্ছে না। আমার ক্ষেত্রে একদিক দিয়ে ভালো দিক হলো, এ বছরই আমি ১০টি বিজ্ঞাপনে কাজ করেছি। এখন পর্যন্ত মোট ২৪টি বিজ্ঞাপনের কাজ করেছি। ওই সবকিছু মিলিয়ে খুব কষ্ট করে ধরে রেখেছি।

আপনি সব মিলিয়ে কেমন আছেন? ব্যক্তিগত, পারিবারিক, প্রফেশনাল জীবন মিলিয়ে...
আলহামদুলিল্লাহ, ভালো আছি। জীবন তো সবসময় একরকম থাকে না, আপস অ্যান্ড ডাউন থাকে। দশটা মানুষের মতোই হাসি-দুঃখ আছে।

অনেক হতাশার কথা হলো, এবার একটু আশার কথা বলুন...
আমি ব্যক্তিগত জীবনে আশাবাদী একজন মানুষ, একটা জায়গায় অনেক দিন লেগে থাকলে রেজাল্ট আসেই। ইট’স ম্যাটার অব টাইম, সবকিছু ঘুরে দাঁড়াবে এটা আমি বিশ্বাস করি। এ প্রসেসটা অনেক সময় সাপেক্ষ ব্যাপার। কিন্তু আরও ভঙ্গুর অবস্থায় ছিল, সেখান থেকে আমরা অনেকটা ওভারকাম করে ফেলেছি। সেদিক থেকে একটা আশা করা যায়, আরও সময় বাদে ভালো ভালো কাজের সুযোগ হবে। বরাবরই এ আশা আছে বলেই এখনো কাজ করছি।

ইয়ুথ বাংলা কালচারাল ফোরাম সম্পর্কে একটু বলবেন...
এটি কালচারাল সংস্থা, নন প্রফিটেবল ও নন পলিটিক্যাল একটা কালচারাল সংস্থা। এখানে সবাই শিল্পী, আমি সাধারণ সম্পাদক হওয়ার পর ২৭টি দেশে কমিটি করা হয়েছে। আমরা শুধু সাংস্কৃতিক কাজ করি। প্রত্যেকেই আমরা বঙ্গবন্ধুর চেতনায় বিশ্বাসী, স্বাধীন বাংলায় আমরা স্বাধীন মানুষ। পলিটিক্যালি ওরিয়েন্টেশন থেকে না, আমরা বাংলাদেশি বাঙালি আমাদের পরিচয়টা বিশ্বের কাছে তুলে ধরাই এ সংগঠনের উদ্দেশ্য। এ সংগঠনের আরেকটা মোটিভ হচ্ছে কালচারাল অ্যাক্টিভিটিজের সঙ্গে জড়িত থাকলে উগ্রবাদটা কমে আসবে। সে মোটিভেই আসলে এ সংগঠনটা করা।

সময় দেওয়ার জন্য ধন্যবাদ।
আপনাকেও ধন্যবাদ।

 
Electronic Paper