আবরারকে উৎসর্গ করে গান

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

আবরারকে উৎসর্গ করে গান

বিনোদন প্রতিবেদক ৮:৪৯ পূর্বাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯

print
আবরারকে উৎসর্গ করে গান

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে (রাব্বি) উৎসর্গ করে নতুন গান তৈরি করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত জুটি ‘গাল্লি বয়’খ্যাত রানা মৃধা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাহমুদ হাসান তবীব। তাদের নতুন গান ‘হিপহপ পুলিশ’ উৎসর্গ করা হয়েছে তাকে। গত ১১ অক্টোবর তবীব মাহমুদ ইউটিউব চ্যানেলে এটি অবমুক্ত করা হয়।

গানের শুরুতে আবরারের একটি ছবি দেখানো হয়। এর নিচে লেখা হয়েছে, ‘আমাদের বাকস্বাধীনতার মধ্যে আবরার ফাহাদ এখনও বেঁচে আছেন।’

সামাজিক অসঙ্গতির কথা বলে আলোচিত জুটি রানা ও তবীব। এবারের গানেও তা ফুটে উঠছে। নতুন গানে তারা কথা বলেছেন দুর্নীতি ও পথশিশুদের নিয়ে। ‘ঘুষ অনিয়মিত লিখছে কলম/ তোমাদের যত কুকীর্তি/ আমি রানা আমার সবটা জানা, বলে দেবো করে আবৃত্তি/ এই শহরের কপাল থেকে পড়েছে ঘুষের রাজটিকা/ নায়িকার ঘড়ি কত দামে কেনা, খবর ছাপছে পত্রিকা’ এমন কথার গানটি লিখেছেন তবীব নিজেই। সুর ও সঙ্গীতও তার। বরাবরের মতোই র‌্যাপ ঘরানায় এটি প্রকাশ করেছেন তারা।

নিজেদের গান নিয়ে তবীব বলেন, ‘গান সমাজ পরিবর্তনে ভূমিকা রাখে। এক্ষেত্রে আমি বলব, হিপহপ গান সমাজ পরিবর্তনে বড় ভূমিকা রাখতে পারে। এর মাধ্যমে শুধু মেসেজ দিলেই হবে না, মানুষকে ভালো-মন্দের পার্থক্য বোঝাতে হবে। এভাবেই আমরা এগোতে চাই।’

‘গাল্লিবয়’ রানার উত্থান যেন রূপকথার রাজকুমারের মতোই। কামরাঙ্গীরচরের ৮ নম্বর গলিতে বেড়ে ওঠা রানাকে নিয়ে প্রথম গান ‘গাল্লিবয়’ প্রকাশ করেছিলেন মাহমুদ হাসান তবীব। এই জুটি এরপর আনে ‘গাল্লিবয় পার্ট-টু’ ও ‘পার্ট-থ্রি’।