আজ সন্ধ্যায় বোধ

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

আজ সন্ধ্যায় বোধ

বিনোদন প্রতিবেদক ১:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

print
আজ সন্ধ্যায় বোধ

সংলাপ গ্রুপ থিয়েটারের ২৬তম প্রযোজনা ‘বোধ’। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে নাটকটির বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটি প্রদর্শিত হবে।

মুন্সী প্রেমচাঁদের গল্প অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছেন স্বপন দাস। নির্দেশনায় রয়েছেন মোস্তফা হীরা। ‘অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে সব মানুষের মধ্যে পরম শ্রদ্ধা ও বিশ^াস জাগ্রত হোক’ এ প্রত্যাশা নিয়ে নাটকটি প্রদর্শিত হচ্ছে বলে জানিয়েছেন নির্দেশক।

নাটকের গল্প প্রসঙ্গে মোস্তফা হীরা জানান, একটি বোধহীন সমাজ ব্যবস্থায় পিতা ঘিসু এবং পুত্র মেধো বেঁচে থাকার লড়াইয়ে পর্যুদস্ত। ক্ষুধা তাদের অমানবিক, স্বার্থপর পশুসম করে তোলে। বেঁচে থাকার লড়াইয়ে তাদের জীবনে সম্পর্কের বন্ধন কোনো কার্যকর ভূমিকা রাখে না। কয়েকটি সেদ্ধ আলু নিয়ে পিতা-পুত্রের লড়াই চলে। নিজের সন্তানসম্ভবা পুত্রবধূর অতিসামান্য খাদ্য কেড়ে নিতে ঘিসুপুত্র মেধোকে উদ্বুদ্ধ করে। মেধোও বোধহীন এক জন্তুর মতো কেড়ে নেয় বধূর সেই খাবার।

ক্ষুধা তাদের এমনভাবে তাড়িত করে যে, পুত্রবধূকে মৃত ঘোষণা দিয়ে কিছু পয়সা পাওয়ার লোভ সামলাতে পারে না ঘিসু। পুত্র মেধোও তা সমর্থন করে। যেকোনোভাবে বেঁচে থাকাটাই যেন তাদের একমাত্র লক্ষ্য। অথচ কেন তারা আজ দরিদ্র, কেন পাচ্ছে না দু’মুঠো খাবার। এর জন্য সমাজ কতটা দায়ী।