ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আজ মঞ্চে স্তালিন

মঞ্চ

বিনোদন ডেস্ক
🕐 ৮:১০ পূর্বাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মঞ্চে আবারও আসছে স্তালিন। টানা দুই সন্ধ্যায় মঞ্চস্থ হবে সেন্টার ফর এশিয়ান থিয়েটারের (সিএটি) এই নাটকটি। আজ সোম ও আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা সাতটায় নাটকটির দুটি প্রদর্শনী হবে বলে জানিয়েছেন সিএটির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন। এটি নির্দেশনা দিয়েছেন কামালউদ্দিন নীলু।

গত জুন মাসে নাটকটি মঞ্চে আসে। নাটকটি মঞ্চস্থ হওয়ার পরই ইতিহাস বিকৃতির অভিযোগ ওঠে। বিক্ষোভকারীরা নাটকটির প্রদর্শনী বন্ধেরও দাবি জানান। এদিকে নাটকটির নির্দেশক কামালউদ্দিন নীলু জানিয়েছেন নিয়মিতভাবেই মঞ্চস্থ হবে ‘স্তালিন’।

‘স্তালিন’ নাটক প্রসঙ্গে সিএটি থেকে বলা হয়েছে, নাটকটি ক্ষমতাবৃত্তের একটি দৃষ্টান্ত, যেখানে একজন কর্তৃত্ববাদী শাসক আত্মবিস্তারের অনিবার্যতায় তার চারপাশে চাটুকারদের জড়ো করেন। আর এই চাটুকাররাই পরগাছার মতো করে তার স্বপ্নকে শেষ করে দেয়। তাকে বিচ্ছিন্ন করে জনমানুষ থেকে। স্তালিন তার কর্মকাণ্ডের কারণে তার সহকর্মীদের কাছ থেকে তো বটেই তার পরিবারের কাছ থেকেও বিচ্ছিন্ন হয়ে পড়েন। ফলে জীবন সায়াহ্নে তিনি পুরোপুরি একা হয়ে যান।

এক সময় তার মৃত্যু হয়। কিন্তু এরপরও তার ছায়া আমাদের তাড়িয়ে নিয়ে বেড়ায়। আমাদের ওপরে জমে থাকা মেঘ ধীরে ধীরে কালো হয়ে হারিয়ে যায় অন্ধকারে। ‘স্তালিন’-এর মাধ্যমে পাঁচ বছর পর ঢাকার মঞ্চে নতুন নাটক নির্দেশনা দিয়েছেন কামালউদ্দিন নীলু। দশ মিনিট বিরতিসহ আড়াই ঘণ্টাব্যাপ্তির এই নাটকে স্তালিন চরিত্রে অভিনয় করছেন শাহাদাত হোসেন।

অন্যান্য চরিত্রে অভিনয় করছেন সাবিনা সুলতানা, রায়হান আখতার, এ কে আজাদ, মোহাম্মদ রাফী সুমন, শাওন কুমার দে, শিপ্রা দাস, শান্তনু চৌধুরী, সুব্রত প্রসাদ বর্মণ, মর্জিনা মুনা, মেজবাউল করিম, চিন্ময়ী গুপ্তা, কাবেরী জান্নাত।

 
Electronic Paper