১৯ জুলাই মুক্তি পাচ্ছে অনুপ্রবেশ

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

১৯ জুলাই মুক্তি পাচ্ছে অনুপ্রবেশ

বিনোদন প্রতিবেদক ১১:১৪ পূর্বাহ্ণ, জুলাই ১২, ২০১৯

print
১৯ জুলাই মুক্তি পাচ্ছে অনুপ্রবেশ

আগামী ১৯ জুলাই মুক্তি পেতে যাচ্ছে সাংবাদিক, লেখক ও চলচ্চিত্রকার তাপস কুমার দত্তের সুররিয়েলিস্টিক প্রেমের ছবি অনুপ্রবেশ। সম্পূর্ণ মৌলিক কাহিনীর ছবি অনুপ্রবেশ যার প্রকরণ বা ধরন (জেনর)-এর মতো সিনেমা বাংলাদেশে আগে কখনো নির্মিত হয়নি বলে মনে করেন ছবিটির পরিচালক তাপস কুমার দত্ত। পরিচালকের মতে, অনুপ্রবেশ-এ রয়েছে বিস্ময়কর তিনটি টাইম ট্রাভেল। এজন্য অনুপ্রবেশ ছবিটা দেখতে দেখতে একজন দর্শক কখনই বুঝতে পারবেন না, এর পর কী হবে!

বর্তমান এই অস্থির বিশে^ অনুপ্রবেশ একটি জটিল সমস্যা। প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা ‘অনুপ্রবেশ’ করছে বাংলাদেশে। যুদ্ধবিধ্বস্ত একদল মানুষ ‘অনুপ্রবেশ’ করছে ইউরোপে। একই চিত্র পৃথিবীর নানান প্রান্তে। এসব অনুপ্রবেশের সঙ্গে চলচ্চিত্র অনুপ্রবেশের কোনো সম্পর্ক আছে কি-না? এর জবাবে পরিচালক ও প্রযোজক তাপস কুমার দত্ত বলেন, ‘আমার ছবির সঙ্গে মানুষের এক দেশ থেকে অন্যদেশে অনুপ্রবেশের বিশেষ সম্পর্ক নেই। আমরা বলে থাকি অমুকরা অনুপ্রবেশকারী, ওরা আমাদের নয়।

কিন্তু এখন যদি বলা হয় এই পৃথিবীতে পুরো মানবজাতিই আসলে অনুপ্রবেশকারী! এক গবেষণায় বলা হয়েছে, এই পৃথিবী মানুষের শরীরের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়, কারণ পৃথিবীতে মানুষ হলো অনুপ্রবেশকারী। মানুষের পূর্বপুরুষের জন্ম অন্য একটি গ্রহে।’

তাপস কুমার এই তত্ত্বকেই অবলম্বন করে নির্মাণ করেন সুররিয়েলিস্টিক ও ফিলসফিক্যাল চলচ্চিত্র ‘অনুপ্রবেশ’। পরিচালকের মতে, অনুপ্রবেশ ছবিতে শুধু টাইম ট্রাভেল নয়, রয়েছে এক বিস্ময়কর লাইফ ট্রাভেল। বিচিত্র সব ঘটনার ভেতর দিয়ে এ ছবিতে উঠে এসেছে আধুনিক ফিলসফি এবং সুররিয়েলিজম।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, রাশিয়ার গোল্ডেন ব্রিজ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, ব্রিটেনের রেইনবো ফিল্ম ফেস্টিভ্যাল-সহ এখন পর্যন্ত অনুপ্রবেশ বিশে^র ছয়টি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত ও প্রশংসিত হয়েছে।

অনুপ্রবেশে অভিনয় করেছেন ভারতের বিখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বাংলাদেশের পীযূষ বন্দ্যোপাধ্যায়, আলতাফ হোসেন, অলিউল হক রুমীর পাশাপাশি অভিনয় করেছেন সম্পূর্ণ নতুন দুটি মুখ আনোয়ার সায়েম ও সানজিয়া ইসলাম। দুটি গানে কণ্ঠ দিয়েছেন রূপঙ্কর ও শুভমিতা।