ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লেবার-টরির আলোচনা চুক্তি ছাড়াই শেষ

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:৪৫ অপরাহ্ণ, মে ১৯, ২০১৯

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বের হয়ে আসা/বিচ্ছেদ বিষয়ক (ব্রেক্সিট) ছয় সপ্তাহব্যাপী আলোচনা শেষেও কোনো রকম চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হলেন ক্ষমতাসীন কনজারভেটিভ ও বিরোধী দল লেবার পার্টির নেতারা।

চলতি বছর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে প্রস্তাবিত একটি চুক্তি টানা তিনবার পার্লামেন্টে প্রত্যাখ্যাত হওয়ার পর দুই পক্ষের মধ্যে নতুন চুক্তি নিয়ে আলোচনা শুরু হয়। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে এ ক্ষেত্রে লেবার নেতা করবিন এই ব্যর্থ আলোচনার জন্য সরকারের দুর্বলতা ও অস্থিতিশীলতাকে দায়ী করেছেন।

অন্যদিকে প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, আলোচনাটি বেশ চ্যালেঞ্জিং ছিল।

এর আগে প্রধানমন্ত্রী থেরেসা মে এক বিবৃতিতে জানান, দুই পক্ষের আলোচনায় যে সিদ্ধান্তই আসুক না কেন, জুন মাসে ব্রেক্সিট কার্যকর ইস্যুতে ভোট হবে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে। এর মধ্যে ব্রেক্সিট চুক্তি নিয়ে তৈরি হতাশার জের ধরে মে’র পদত্যাগের দাবি জোরদার হয়। তার নিজ দলের সংসদ সদস্যরা পর্যন্ত তার পদত্যাগের দাবি জানিয়েছে।

এ বিষয়ে মে জানিয়েছেন, আগামী মাসের ভোটের পর পরই নিজের পদত্যাগের সময়সীমা নির্ধারণ করে দেবেন তিনি। তবে এর আগে আগামী মাসের ভোটে নিজের প্রস্তাবিত চুক্তির পক্ষে এমপিদের সমর্থন জোগানোর শেষ চেষ্টা চালাবেন তিনি। প্রাথমিকভাবে চলতি বছরের ২৯ মার্চ থেকেই ব্রেক্সিট কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু পার্লামেন্টে টানা তিনবার প্রত্যাখ্যান হয়।

 
Electronic Paper