ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আফগানদের ঐতিহাসিক জয়

ক্রীড়া ডেস্ক
🕐 ৪:৫০ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

আফগানিস্তান এবং আয়ার‌ল্যান্ড তাদের টেস্ট ইতিহাসের দ্বিতীয় ম্যাচ খেলতে মাঠে নামে। জয়ী দলের জন্য তাই ইতিহাস অপেক্ষা করছিল। সেই ইতিহাসে নাম উঠে গেল আফগানিস্তানের। আফগান অধিনায়ক আসগর আফগান যেটাকে আফগানিস্তান দলের ঐতিহাসিক জয় বলছেন না। বলছেন, আফগানিস্তানের জন্য ঐতিহাসিক দিন। এই জয়ে রেকর্ড বইয়েও নাম তুলে ফেলল আফগানিস্তান।

নিজেদের টেস্ট ইতিহাসের প্রথম ম্যাচে জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ম্যাচেই ইংল্যান্ড এবং পাকিস্তান টেস্ট ক্রিকেটে জয়ের স্বাদ পায়। এবার আফগানিস্তান তৃতীয় দল হিসিবে তাদের দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত জয় তুলে নিয়েছে। প্রথম টেস্ট জয় পেতে ওয়েস্ট ইন্ডিজের ছয় ম্যাচ, জিম্বাবুয়ের ১১ ম্যাচ, দক্ষিণ আফ্রিকার ১২ ম্যাচ, শ্রীলংকা ও ভারতের যথাক্রমে ১৪ ও ২৫ ম্যাচ, বাংলাদেশের ৩৫ ম্যাচ এবং নিউজিল্যান্ডের ৪৫ ম্যাচ লাগে।

ভারতের দেরাদুনে রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ঐতিহাসিক এই জয়ের জন্য আফগান দ্বিতীয় ইনিংসে ১৪৭ রানের লক্ষ্য পায়। দুর্দান্ত খেলা আফগানিস্তান ৭ উইকেট হাতে রেখে ওই রান তুলে ফেলে। দলের হয়ে দ্বিতীয় ইনিংসে এহসানউল্লাহ জানাত ৬৫ রানের হার না মানা ইনিংস খেলেন। আর রহমত শাহ খেলেন ৭৬ রানের ইনিংস।

এর আগে আয়ারল্যান্ডের প্রথম ইনিংসেই ঠিক হয়ে যায় ম্যাচে হার-জিত হচ্ছে। প্রথমে ব্যাট করে আয়ারল্যান্ড মাত্র ১৭২ রানে অলআউট হয়ে যায়। জবাবে প্রথম ইনিংসে ৩১৪ রান তোলে আফগানরা। লিড নেয় ১৪২ রানের। দ্বিতীয় ইনিংসে আয়ারল্যান্ড থামে ২৮৮ রান করে। জয়ের জন্য আফগানরা ১৪৭ রানের লক্ষ্য পায়।

প্রথম ইনিংসে আফগান ব্যাটসম্যান রহমত শাহ ৯৮ রান করেন। এছাড়া আসগর আফগান ৬৭ এবং হাসমতউল্লাহ শাহেদি করেন ৬১ রান। দুই ইনিংসে ইয়ামিন আহমেদজাই নেন ছয় উইকেট। দ্বিতীয় ইনিংসে রশিদ খান নেন ৫ উইকেট। দারুণ এই জয়ে আফগানদের পক্ষে ম্যাচ সেরা হন রহমত শাহ।

 
Electronic Paper