ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক থা সা মা ন্য

মানুষের মাঝে পতাকা বিক্রি করেছি

তৌফিকুল ইসলাম
🕐 ১০:৪৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০১৮

আজ রাত ১১টায় নাগরিক টিভিতে প্রচার হবে কাজী সাইফ নির্দেশিত মহান বিজয় দিবসের বিশেষ নাটক ‘পতাকা’। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে তৌসিফ মাহবুব কথা বলেছেন তৌফিকুল ইসলামের সঙ্গে।

শহরের তরুণ চরিত্রেই আপনাকে অভিনয় করতে দেখা যায়। এবার গ্রামীণ চরিত্রে অভিনয় করার ক্ষেত্রে কেমন অনুভূতি কাজ করেছে?
আসলে এমন না যে, এটাই প্রথম গ্রামের ক্যারেক্টার করেছি। আগেও করেছি, তবে হাইলাইটসটা আসলে শহরের তরুণের গল্পের ক্ষেত্রেই বেশি হয়ে থাকে।

‘পতাকা’ নাটকে অভিনয় প্রসঙ্গে বলুন...
মহান বিজয় দিবস উপলক্ষে আমি যে গল্পগুলো দেখেছি, তার মধ্যে এ নাটকের গল্প মৌলিক গল্পের দিক থেকে আমার কাছে সেরা মনে হয়েছে। গল্পটা পড়ার পর আমার কাছে খুবই ভালো লেগেছে।

এ নাটকের বিশেষত্ব কি ছিল?
দেখুন, আমরা ‘পতাকা’ কথাটি শব্দ হিসেবে বিজয় দিবসসহ অন্য জাতীয় দিবস ছাড়া খুব একটা বলি না। এটা কিন্তু খুব উল্লেখ করার মতো একটা বিষয়, এই যে আমরা ‘পতাকা’ শব্দটা বলি না। তাছাড়া সবাই ‘পতাকা’ শব্দটি ঠিকভাবে উচ্চারণ করতেও পারে না। দেখা যায়, কেউ পতাকার ‘প’ কে ‘ফ’ দিয়ে উচ্চারণ করে। আবার একেকজন একেক ভাবে ‘পতাকা’ শব্দকে উচ্চারণ করে। এটা দুঃখজনকভাবে হলেও লক্ষ্য করা যায়। অনেকেই এমনটি করে থাকে। অথচ পতাকার গুরুত্ব কিন্তু মোটেও হেলাফেলা করার মতো বিষয় না। পতাকার সঙ্গে আমাদের ‘সেন্টিমেন্ট’ জড়িত।

সাধারণত দেখা যায়, রাস্তাঘাট ঠিক করা বা দেশের জন্য অন্য কোনো বিষয় নিয়ে মিডিয়াতে কাজ হচ্ছে। কিন্তু পতাকা নিয়ে কোনো কাজ চোখে পড়ে না। আমার কাছে মনে হয় এর আগে ‘পতাকা’ নিয়ে এমন সেন্টিমেন্টাল কাজ আর হয়নি।

অভিনয় করার সময় কোনো স্মৃতি...
শুটিংয়ের সময় বেশ গরম ছিল। আমরা রোদের মধ্যে দাঁড়িয়ে শুটিং করেছি, ভালো কিছু করার জন্যই কষ্ট করে কাজ করেছি। এ নাটকে আমাকে পতাকা বিক্রি করতে দেখা যাবে। শুটিংয়ে আমি মানুষের মাঝে পতাকা বিক্রি করেছি। আমার ইনকামও হয়েছে, বেশ মজার একটা অভিজ্ঞতা ছিল এটা।

নির্দেশক হিসেবে কাজী সাইফের সঙ্গে কাজ করতে কেমন লেগেছে?
এ নাটকে কাজী সাইফ ভাইয়ের সঙ্গে প্রথমবার কাজ করলাম। শুটিংয়ের অভিজ্ঞতা বেশ ভালো ছিল।

সাফা কবিরের সঙ্গে আপনাকে শহরের ক্যারেক্টারে অভিনয় করতে দেখা যায়। এবার গ্রামের তরুণ-তরুণীর ক্যারেক্টার করেছেন। অভিজ্ঞতাটা কেমন ছিল?
সাফা কবিরের সঙ্গে জুটি হিসেবে অন্য নাটকের মতোই চমৎকার রসায়ন ছিল। এ নাটকে অভিনয়ে আমরা বেশ কমফোর্ট ফিল করেছি। সাফা কবিরের এটা প্রথম গ্রামীণ ক্যারেক্টার ছিল। আমরা যখন শুটিং করতে গিয়েছি, তখন শুরু থেকে শেষ পর্যন্ত কাজ করে আমাদের বেশ ভালো লেগেছে। শুটিংয়ে বেশ মজার মজার ঘটনাও ঘটেছে।

দেশে এখন টিভি, ইউটিউব ও অনলাইন প্ল্যাটফর্মে প্রচুর নাটক হচ্ছে। নাটকের বর্তমান এ অবস্থানকে আপনি কীভাবে দেখেন?
হ্যাঁ, দেশে এখন বিভিন্ন মাধ্যমে প্রচুর নাটক হচ্ছে। আমি আমার জায়গা থেকে বলব, এটা খুবই ভালো অবস্থান। নাটক অনলাইন ও টিভিতে আসছে, দর্শকরা নাটক দেখছেন এটা অবশ্যই পজিটিভ।

 
Electronic Paper