ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শ্রেয়া ম্যাম ‘লিজেন্ড’

তৌফিকুল ইসলাম
🕐 ১২:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৮

ধ্বনি ভানুশালী ‘দিলবার’ গান রিমেকের সাফল্য, পড়াশোনা ও ক্যারিয়ার নিয়ে কথা বলেছেন কইমই ডটকমের সঙ্গে। সে সাক্ষাৎকারটি পাঠকদের জন্য তুলে ধরা হলো। ভাষান্তর করেছেন তৌফিকুল ইসলাম।

গানটা যখন প্রথম এসেছিল তখনকার স্মৃতি কি মনে করতে পারেন?
যখন গানটা মুক্তি পেয়েছিল আমি তখন ক্লাস ফোরে পড়তাম। আমার মনে আছে গানটি যখন পুনরায় শুনি, তার কিছুদিন পর আমি গানটির ভিডিও দেখি। টি-সিরিজের একটি টিম গানটি আবার নির্মাণের সিদ্ধান্ত নেওয়ার পর আমাকে ভিডিওটি দেখিয়েছিল।

মূল গানটি শ্রেয়া ঘোষাল গেয়েছিল। আপনি কি তার সঙ্গে তুলনা করার ভয় পেয়েছিলেন অথবা সে গানটি নিয়ে কি করেছিল?
নতুন বানানো ট্র্যাকটির সঙ্গে পুরনো গানটি আমরা যৌথভাবে রেখেছিলাম। তখন দেখা গেছে, মূল গান থেকে সাউন্ডে অনেক পার্থক্য রয়েছে। এ গানটির পুরোপুরি ভিন্ন একটি ভাইব রয়েছে। আমরা গানটির হুকলাইন ও অন্য জিনিসগুলো মূল গান থেকে অপরিবর্তিত রেখেছিলাম। এ গানটি বেশি আধুনিক এবং ভিন্ন স্থানে রয়েছে। আমি যখনই কোনো একটি গানে কাজ করি, তখন আমার সেরাটাই দেওয়ার চেষ্টা করি। এটা চিন্তা করি না যে, গানটা হিট হবে অথবা শ্রোতারা পছন্দ করবে। তবে অবশ্যই আপনি চাইবেন আপনার কাজ একটি বড় সংখ্যক মানুষের কাছে পৌঁছাবে, কিন্তু এর পুরোটা আপনার হাতে থাকে না। এখানে অনেক তুলনার বিষয় থাকে, কিন্তু আমি গান রেকর্ডিংয়ের সময় বিষয়টা সম্পর্কে একেবারেই চিন্তা করিনি। শ্রেয়া ম্যাম একজন লিজেন্ড, আমি চিন্তাও করি না তিনি একটি গান নিয়ে যা করেন তা করতে আমি সক্ষম হবো।

তানিশ বাগচির সঙ্গে কিছুদিন আগে ‘দিলবার’ গানে কাজ করেছেন। ‘লেজা রে’ গানটি এ ট্রাক থেকে ডিফরেন্ট। তার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা কেমন?
তিনি একজন অবিশ্বাস্য রকমের কম্পোজার এবং অনেক বড় মাপের মানুষ। আমি প্রথম তার সঙ্গে ‘হামসাফার’ আনপ্লাগড ভার্সনে কাজ করি। এখন অনেক শিল্পী একটি গানের জন্যই চেষ্টা করে, এ ক্ষেত্রে আমি তার জন্য বিভিন্ন রকমের গানই করেছি। তিনি সবসময়ই বলতেন আমার ভয়েস তিনি পছন্দ করেছেন কিন্তু আমার ভয়েস একজন ফিল্ম মেকারের মাধ্যমে অনুমোদন পেতে হবে। সৌভাগ্যক্রমে আমার ভয়েস ‘দিলবার’ গানে অপরিবর্তিত রাখা হয় এবং এটি ব্যাপকভাবে সফল একটি গানে পরিণত হয়েছে।

আপনি এখনো একজন শিক্ষার্থী। পড়াশোনা এবং সংগীত ক্যারিয়ারের মাঝে ভারসাম্য বজায় রাখতে আপনি কি করে থাকেন?
এটা একটু কঠিন বটে কিন্তু আমি পুরো প্রক্রিয়াটিই উপভোগ করছি। আমি কলেজের ফাইনাল ইয়ারের স্টুডেন্ট। সো আমাকে পড়াশোনার প্রতি প্রচুর মনোযোগ দিতে হয়। এখন পর্যন্ত আমি দুটো ক্ষেত্রেই ভারসাম্য বজায় রাখতে সক্ষম হচ্ছি।

আপনার বাবা ভিনোদ ভানুশালী টি-সিরিজ এ উচু অবস্থানে আছেন। কিছু মানুষ চিন্তা করতে পারে আপনার বাবা ইন্ড্রাস্ট্রিতে প্রসিদ্ধ নাম হওয়ায় এটা আপনার জন্য সহজ ছিল। এ ক্ষেত্রে আপনার চিন্তাটা কি?
যদি আমার গাওয়া গান শোনেন, আপনি কি আমি কার মেয়ে এটার ওপর ভিত্তি করে গানটি পছন্দ বা অপছন্দ করবেন? মানুষ আমাকে আমার ট্যালেন্ট দেখেই মূল্যায়ন করবে। আপনি যা করছেন তাতে আপনাকে অবশ্যই ভালো করতে হবে। আমি অবশ্যই ইন্ড্রাস্ট্রি থেকে আসা মানুষের প্রথম সুযোগের সত্যতাকে স্বীকার করি, কিন্তু আমি তো দ্বিতীয় সুযোগ পাব না যদি দর্শক আমাকে গ্রহণ না করে।

নিকট অতীতে এমন কোনো গান কি আছে, যা আপনার গাওয়ার ইচ্ছে ছিল?
সত্যি বলছি, আমি কখনোই এমনটি অনুভব করিনি যে, অন্য কারও গাওয়া কোনো বিশেষ গান আমি গাইবো। আপনি যখন কারও কণ্ঠে একটি গান শুনেন, তখন আপনি অন্য কারও কণ্ঠে সে গানটি কল্পনা করতে পারবেন না। যে গানগুলো আমার গাওয়ার সুযোগ হয়েছিল সে গানগুলো নিয়ে আমি সুখী।

মিউজিক ভিডিওগুলোতে আপনাকে খুব আত্মবিশ্বাসী ও ক্যামেরা ফ্রেন্ডলি মনে হয়। আপনি কি সিনেমায় অভিনয় করার ইচ্ছে রাখেন?
গান গাওয়াই আমার প্রাথমিক লক্ষ্য। অভিনয়ের প্রসঙ্গের ক্ষেত্রে বলব ভালো সুযোগ আসলে অবশ্যই অভিনয় করব।

আপনি পরবর্তীতে কি কাজ করছেন?
অনেক কিছুই পাইপলাইনে আছে, কিন্তু কোনো কিছুই চূড়ান্ত করার আগে আমি সে সম্পর্কে কথা বলতে পারব না।

 

 
Electronic Paper