ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হুমায়ূনের জন্মদিনে আয়োজন

বিনোদন প্রতিবেদক
🕐 ৩:৫২ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৮

বাংলা সাহিত্যের কিংবদন্তি কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র, টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন ১৩ নভেম্বর। এ উপলক্ষে বরাবরের মতো চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ‘হুমায়ূন মেলা’।

সপ্তমবারের মতো এই আয়োজন শুরু হবে ১৩ নভেম্বর বেলা ১১টা ৫ মিনিটে। হিমুপ্রেমীরা হলুদ পাঞ্জাবি গায়ে দিয়ে হলুদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করবেন। এ সময় উপস্থিত থাকবেন হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যসহ বিভিন্ন অঙ্গনের হুমায়ূন ভক্ত ও বিশিষ্টজনরা।

উন্মুক্ত মঞ্চ থেকে পরিবেশিত হবে হুমায়ূন আহমেদের লেখা গান। হুমায়ূন আহমেদ স্মরণে স্মৃতিকথা বলবেন বিশিষ্টজনরা। নৃত্য পরিবেশন করবে চ্যানেল আই সেরা নাচিয়ে ও অন্য নৃত্যশিল্পীরা। আরও থাকবে হুমায়ূন আহমেদের লেখা থেকে আবৃত্তি। মেলার স্টলগুলোতে থাকবে হুমায়ূন আহমেদের বই, হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডি। হুমায়ূন আহমেদ স্মরণে চিত্রাঙ্কন করবে বিভিন্ন বয়সী শিশুশিল্পীরা। মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই ও রেডিও ভুমি।

এ ছাড়া চ্যানেল আইয়ের পর্দায় হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে অনুষ্ঠান শুরু হবে সকাল ৭টা ৩০ মিনিটে ‘গানে গানে সকাল শুরু’ প্রচারের মধ্য দিয়ে। এ অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের লেখা চলচ্চিত্র ও নাটকের গানগুলো সরাসরি গাইবে সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীরা। বিকাল ৩টা ৫ মিনিটে দেখানো হবে হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’। এ ছাড়া অন্য টেলিভিশন চ্যানেলেও হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচারিত হবে।

উল্লেখ্য, আজ রাত ১২টা ১ মিনিটে হুমায়ূন আহমেদের বাসায় কেক কেটে জন্মদিন উদযাপন করছেন পরিবারের সদস্যরা। আগামীকাল নুহাশ পল্লীতে থাকবে বিশেষ অনুষ্ঠান।

এ ছাড়া ১২ নভেম্বর বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার দেওয়া হবে। এ বছর এই পুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যিক রিজিয়া রহমান এবং নবীন শ্রেণিতে ফাতিমা রুমি।

বাংলা সাহিত্যের খ্যাতিমান কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই মারা যান।

 
Electronic Paper