স্বপ্নের সেতু নিয়ে আকাশে’র ছয় গান

ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্বপ্নের সেতু নিয়ে আকাশে’র ছয় গান

ইলিয়াস হোসাইন রিফাত
🕐 ৭:৪৪ অপরাহ্ণ, জুন ১৯, ২০২২

স্বপ্নের সেতু নিয়ে আকাশে’র ছয় গান

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আগামী ২৫ জুন উদ্বোধন হতে যাচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। এদিন সকাল দশটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর উদ্বোধন করবেন। উদ্বোধনের পর ২৬ জুন থেকে যানবাহন চলাচলের জন্য পদ্মা সেতু উন্মুক্ত করা হবে। সেতুর উদ্বোধনকে ঘিরে ইতমধ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার। এক কথায় সেতুর উদ্বোধন যেনও একটি উৎসব।

এদিকে উদ্বোধনের অপেক্ষায় থাকা পদ্মা সেতু নিয়ে ইতমধ্যে ছয়টি গান করেছেন তরুণ সংগীতশিল্পী ও সুরকার আকাশ মাহমুদ। তিনি পদ্মা সেতু নিয়ে প্রথম গান করেছিলেন আট বছর আগে ২০১৪ সালে। একদিকে সেতুর কাজ এগিয়েছে, পাশাপাশি আকাশের গানের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। নিজ উদ্যোগেই এসব গান গেয়েছেন তিনি বলে জানা গেছে।

সম্প্রতি পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে যে গানটি তিনি গেয়েছেন সেটির শিরোনাম হলো ‘পদ্মা সেতুর উদ্বোধনী গান’। গানটি লিখেছেন ও সুর করেছেন আকাশ মাহমুদের বাবা জাকির মাস্টার। গানটির ভিডিওর শুটিংও হয়েছে সেতু সংলগ্ন পদ্মার পাড়ে। ভিডিও নির্মাণ করেছেন আশিক মাহমুদ।

একান্ত আলাপকালে গানটি প্রসঙ্গে তরুণ সঙ্গীত শিল্পী আকাশ মাহমুদ খোলা কাগজ’কে বলেন, সর্বপ্রথম ২০১৪ সালে পদ্মা সেতু নিয়ে গান করেছিলাম। সেসময় সামাজিক যোগাযোগ মাধ্যমে গান ভাইরাল হওয়ার বিষয়টি আসেনি। গান তখন ভাইরাল হতো কম্পিউটারের মাধ্যমে সবার মোবাইল ফোনে, চায়ের দোকানে দোকানে বাজত। মোটকথা সব জায়গায় যে গান শোনা যেত, সেই গানকে হিট হিসেবে ধরা হতো। তখন আমার গাওয়া ‘পদ্মা সেতু করিব নির্মাণ’ গানটি বেশ হিট হয় বলা চলে। অনেক মানুষের ভালোবাসা পেয়েছি আমি এই গান গেয়ে। পরবর্তীতে আরও চারটি গান করি পদ্মা সেতু নিয়ে। সেই গানগুলোও বেশ হিট হয়। এখন বাবার লেখা পদ্মা সেতুর উদ্বোধনী নিয়ে ছয় নম্বর গান প্রকাশ করতে যাচ্ছি। আমার বড় ভাই আশিক মাহমুদ গানটির মিউজিক ভিডিও করেছেন। আশা করি ভালো লাগবে সবার। তিনি আরও বলেন, স্বপ্নের পদ্মা সেতুর প্রতি আমার এবং আমার পরিবারের অসীম শ্রদ্ধা, ভালোবাসা জানিয়েই আমার এই গান।

এর আগে আকাশ পদ্মা সেতু নিয়ে যে পাঁচটি গান প্রকাশ করেছেন সেগুলো হলো- ‘পদ্মা সেতু করিব নির্মাণ’, ‘পদ্মা সেতু করতেছি নির্মাণ’, ‘বীর বাঙালি পদ্মা সেতু’, ‘ধুম ধারাক্কা পদ্মা সেতু’ ও ‘পদ্মা সেতু হইল’। প্রথম চারটি গানের কথা ও সুর মজিদ মোড়লের। শেষ গানটির কথা ও সুর তার বাবা মজিদ মাস্টারের।

 
Electronic Paper