ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঋতুপর্ণ ঘোষের চিরবিদায়ের দিন আজ

বিনোদন ডেস্ক
🕐 ৯:০৩ অপরাহ্ণ, মে ৩০, ২০২২

ঋতুপর্ণ ঘোষের চিরবিদায়ের দিন আজ

নির্মাণের মুন্সিয়ানায় বাংলা সিনেমাকে বিশ্ব দরবারে তুলে ধরেন ভারতীয় কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষ।

আজ (৩০ মে) তার নবম মৃত্যুবার্ষিকী। ২০১৩ সালের এদিনই পরলোকগমন করেন তিনি। ক্ষণজন্মা এই গুণী পরিচালকের স্মরণে নানা আয়োজনে দিবসটি পালন করছে টালিগঞ্জ। তারকাদের অনেকেই প্রিয় পরিচালককে নিয়ে স্মৃতিচারণ করেছেন।

ঋতুপর্ণ ঘোষের জন্ম ১৯৬৩ সালের ৩১ আগস্ট। তার বাবা-মা উভয়েই ছিলেন চলচ্চিত্রের মানুষ। শুরুতে তিনি বিজ্ঞাপনের সঙ্গে যুক্ত থাকলেও পরবর্তীতে সিনেমায় আগ্রহী হন। নব্বই দশকের শুরু থেকে বাংলা সিনেমায় যে বন্ধ্যাত্ব ছিল সেটি কাটিয়ে দর্শককে হলে ফেরাতে ঋতুপর্ণ ঘোষের অবদান ছিল অসামান্য। তার নির্মিত ‘উনিশে এপ্রিল’ আজও বাংলা সিনেমার আর্কাইভে দারুণ এক সংযোজন বলে মানা হয়।

প্রয়াত ঋতুপর্ণ ঘোষ ছিলেন ভারতের এলজিবিটি সম্প্রদায়ের এক বিশিষ্ট ব্যক্তিত্ব। জীবনের শেষ বছরগুলোতে তিনি রূপান্তরকামী জীবনযাত্রা নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা করছিলেন। তিনি নিজের সমকামী সত্ত্বাটিকে খোলাখুলিভাবে স্বীকার করে নেন।

প্রসঙ্গত, মাত্র ৪৯ বছর বয়সে নিভে গেছে ঋতুপর্ণ ঘোষের জীবনপ্রদীপ। মৃত্যুর দু'দিন আগেই টুইটারে তিনি লিখেছিলেন, ‘সত্যান্বেষীর শুটিং শেষ।’ কাজের স্বীকৃতিস্বরূপ ১২ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন এই নির্মাতা। এ ছাড়াও বহু আন্তর্জাতিক পুরস্কার ও স্বীকৃতি পেয়েছেন তিনি।

 
Electronic Paper