করোনাভাইরাস: সৌদিতে আক্রান্ত প্রথম বাংলাদেশি

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

করোনাভাইরাস: সৌদিতে আক্রান্ত প্রথম বাংলাদেশি

প্রবাস ডেস্ক ৯:৩৩ পূর্বাহ্ণ, মার্চ ১৪, ২০২০

print
করোনাভাইরাস: সৌদিতে আক্রান্ত প্রথম বাংলাদেশি

সৌদি আরবে প্রথমবারের মতো এক বাংলাদেশির শরীরে প্রাণঘাতী করোনাভাইরাস পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে তার নাম ঠিকানা এখনও গোপন রাখা হয়েছে।

 

শুক্রবার (১৩ মার্চ) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ সব তথ্য নিশ্চিত করেছে।

এ ভাইরাসে নতুন করে দেশটিতে একজন বাংলাদেশিসহ মোট ২৪ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৬ জনে।

দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত বেশিরভাগ রোগীই ইরান, তুর্কি এবং বিভিন্ন দেশ থেকে সম্প্রতি প্রবেশ করা সৌদি নাগরিক। বাকিরা এদের সংস্পর্শে এসে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরব নিউজের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আক্রান্তরা সকলেই বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন। এছাড়াও করোনাভাইরাসের ঝুঁকিতে থাকা সকলকেই তীব্র নজরদারির মধ্যে রাখা হয়েছে বলে জানায় সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য, চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী শহরে উহানের একটি সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাস এখন ইউরোপ ও আমেরিকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে চীনে আক্রান্ত ও মৃত মানুষের হার কমতে থাকলেও এসব অঞ্চলে তা লাফিয়ে বাড়ছে।

চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। দেশটির সরকার গোটা ইতালিতে অবরুদ্ধ করে রাখলেও প্রতিদিন নতুন করে সেখান থেকে শত শত মানুষের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

এখন পর্যন্ত বিশ্বের ১৩০টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এতে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ৫ হাজার ৩৭৪ জনের। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪২ হাজার ৭৮৩ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৭০ হাজার ৯২০ জন।

বাংলাদেশে এখন পর্যন্ত এ ভাইরাসে তিন জন আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করেছে আইইডিসিআর।