মালয়েশিয়ার হোটেলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

মালয়েশিয়ার হোটেলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

রফিকুল ইসলাম, মালয়েশিয়া থেকে ৯:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

print
মালয়েশিয়ার হোটেলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

২৪ ফেব্রুয়ারি রোজ রবিবার সন্ধ্যায় ‘হোটেল ফাস্ট বিজনেস ইন’ এর হল রুমে মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটি ও তার অঙ্গ সংগঠনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। অতপর সকল মহান শহীদদের স্মরণে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মালয়েশিয়া আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি জসিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আলহাজ্ব মো: সাখাওয়াত হোসেন জোসেফ।

প্রথমে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাঈদ সরকার কুরআন তেলাওয়াত করেন এবং পরবর্তীতে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। উক্ত অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়ালালামপুর ইউনিভার্সিটির সিনিয়র প্রফেসর ডক্টর এটিএম ইমদাদুল হক। তারপর, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল শুভেচ্ছা বক্তব্য রাখেন। বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব হেদায়েতুল ইসলাম মন্ডল, আওয়ামী লীগের উপদেষ্টা- মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক এবি এম বাবুল, মহানগর আওয়ামী লীগের সভাপতি এ আর মোঃ মামুন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, মুরাদ চৌধুরী, রুহুল আমিন, দাতু আনোয়ার হোসেন সেন্টু, মহানগর আওয়ামী লীগ থেকে, এ রাসেল মোল্লা, যুবলীগ থেকে, জহিরুল ইসলাম জহির, রেজাউল হক লায়ন, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ থেকে- মোঃ সোহাগ সরকার, শ্রমিক লীগ থেকে, মোহাম্মদ সেলিম এবং কুয়ালালামপুর ছাত্রলীগ থেকে এম এইচ জুয়েল প্রমুখ।

এছাড়াও আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সহ-সভাপতি আমিন শিকদার, রুহুল আমিন, আব্দুল্লাহ আল ফারুক, আওয়ামী সেচ্ছাসেবক লীগ ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মো. সোহাগ সরকার, সাংগঠনিক সম্পাদক তানভীর আহমেদ, সভাপতি মো. হারুন ও কামরুল মান্নান খান প্রমুখ সহ অনেকেই।

আলোচনায় বক্তারা বলেন, ভাষা আন্দোলনে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেন, ভাষা আন্দোলনের চেতনায় উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে পরবর্তীতে বাংলাদেশ স্বাধীনতার ডাক দেন, তার কারণেই আজ বাংলাদেশ বিশ্বের মানচিত্রে একটি স্বাধীন-সার্বভৌম শক্তিশালী রাষ্ট্র এবং বাংলা ভাষা আজ জাতিসংঘের দাপ্তরিক ভাষা ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে।

বক্তারা আরও বলেন, বাংলা ভাষা একটি প্রভাবশালী ভাষা। যে এই ভাষা সঠিকভাবে উচ্চারণ করতে পারবে সে পৃথিবীর যেকোন ভাষায় কথা বলতে পারে, কারন মাতৃভাষার জন্য বীর বাঙালির মত বিশ্বের অন্য কোন জাতি আন্দোলনের মাধ্যমে জীবন দেয়নি তাই আজ আমরা গর্বিত জাতি।

মাননীয় প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা ও বঙ্গবন্ধু সহ সকল শহীদদের স্মরণে তাদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে।