এবার আমিরাতে করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশি

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০ | ৩১ আষাঢ় ১৪২৭

এবার আমিরাতে করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশি

প্রবাস ডেস্ক ১০:৩৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০

print
এবার আমিরাতে করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশি

চীনের হুবেই প্রদেশে প্রথম করোনাভাইরাসে প্রাণহানির ঘটনার পর এখন সে দেশের ভূখণ্ডের বাইরে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী এই ভাইরাস। করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা বেশিরভাগই চীনে হলেও গত এক সপ্তাহ ধরে অন্যান্য দেশেও এর সংখ্যা বাড়ছে। চীনের মূল ভূখণ্ডের বাইরে এ পর্যন্ত ইরানে চারজন, জাপানে তিনজন, হংকং-দক্ষিণ কোরিয়ায় দু’জন করে এবং তাইওয়ান, ফিলিপাইন, ফ্রান্স ও ইতালিতে একজন করে মারা গেছেন।

এদিকে সংযুক্ত আরব আমিরাতে এক বাংলাদেশি নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

শুক্রবার দেশটির স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার (কোভিড -১৯) নতুন করে দুজন করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে একজন ৩৪ বছর বয়সী বাংলাদেশি। অপরজন ৩৯ বছর বয়সী ফিলিপাইনের নাগরিক।

নতুন দুই রোগীসহ আমিরাতে মোট ১১ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হলো। তাদের মধ্যে তিনজন চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন। বাকি আটজনকে বিশেষ চিকিৎসা ও পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এর আগে সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত এক বাংলাদেশির (বয়স ৩৯) অবস্থা ‘খুবই সঙ্কটাপন্ন’ বলে জানায় দেশটির বাংলাদেশ হাইকমিশন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর চীনের বিভিন্ন শহরসহ বিশ্বের অনেক দেশেই এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের কারণে বৈশ্বিক জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে।

এ পর্যন্ত চীন, থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।