পোর্ট লুইসে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনা শুরু

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | ২৭ চৈত্র ১৪২৬

পোর্ট লুইসে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনা শুরু

নিজস্ব প্রতিবেদক ৩:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২০

print
পোর্ট লুইসে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনা শুরু

মরিশাসস্থ বাংলাদেশ হাইকমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা কর্মসূচির শুভ উদ্বোধন করেছে। অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণীসমূহ পাঠ করেন মিশনের কাউন্সেলর জনাব মো. আনিসুর রহমান ও দূতালয় প্রধান জনাব মো. অহিদুল ইসলাম।

এ সময় মাহফুজ মুসা কাদেরসাইব, লর্ডমেয়র, পোর্ট লুইস এবং মান্যবর হাইকমিশনার রেজিনা আহমেদ লাল-সবুজ রিবন কেঁটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন।

হাইকমিশনার রেজিনা আহমেদ তার বক্তব্যের শুরুতে বলেন, সরকার ১৭ই মার্চ ২০২০ থেকে ১৭ই মার্চ ২০২১ সময়কে ‘মুজিববর্ষ’ ঘোষণা করেছে। জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন বর্ষব্যাপী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে “বঙ্গবন্ধু কাপ ক্রিকেট টুর্নামেন্ট”, “বঙ্গবন্ধু কাপ ফুটবল টুর্নামেন্ট”, সেমিনার ও ডকুমেন্টারী প্রদর্শন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অনুবাদ ও বিতরণ, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, ক্রোড়পত্র প্রকাশ, বিভিন্ন কারখানায় যেখানে বাংলাদেশীরা কর্মরত সেখানে কেক বিতরণ, “বঙ্গবন্ধু স্কলারশীপ” প্রদান এবং মরিশিয়ান কিছু বিশিষ্ট ব্যক্তিবর্গ যারা বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে অধ্যয়ন করেছে তাঁদেরকে সংবর্ধনা প্রদান উল্লেখযোগ্য।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু সবসময় রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি একটি সুখী-সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখতেন। বঙ্গবন্ধুর কাছে আমরা ঋণী, তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নের দায়িত্ব আমাদের সকলের। বঙ্গবন্ধুর স্বপ্নের “সোনার বাংলা” প্রতিষ্ঠায় বর্তমান সরকার ‘রূপকল্প ২০২১’ ও রূপকল্প ২০৪১’ ঘোষণা করেছে এবং এ লক্ষ্যে বিভিন্ন বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছে। সরকারের এ লক্ষ্যপূরণে প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা একান্ত কাম্য। এ সময় তিনি মুজিব বর্ষের সকল অনুষ্ঠানে তাঁদের উপস্থিতি আশা করেন।

এ সময় হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী, মেয়র পোর্ট লুইসসহ মরিশাসের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও প্রবাসী বাংলাদেশীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।