বাংলাদেশের পক্ষে কানাডার কোর্টের রায়

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

বঙ্গবন্ধুর খুনি নূর

বাংলাদেশের পক্ষে কানাডার কোর্টের রায়

ডেস্ক রিপোর্ট ৯:৫২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৯

print
বাংলাদেশের পক্ষে কানাডার কোর্টের রায়

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীর স্ট্যাটাস প্রকাশ করা সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার জন্য বাংলাদেশের একটি আবেদনের পক্ষে রায় দিয়েছেন কানাডার ফেডারেল কোর্ট। গত মঙ্গলবার বিচারক ও’ রেইলি এ রায় ঘোষণা করেন।

রায়ে তিনি বলেন, ‘আমি আবেদনটি জুডিশিয়াল রিভিউ করার জন্য সম্মতি দিলাম।’

এ রায়ের বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেন, ‘কানাডার কোর্ট আমাদের পক্ষে রায় দিয়েছে এবং তার স্ট্যাটাস প্রকাশে যে বাধাগুলো ছিল সেগুলো দূর হয়েছে।’

আইনমন্ত্রী আরও বলেন, ‘কানাডার ইমিগ্রেশন মন্ত্রীর কাছে আগেও আবেদন করেছিলাম। এখন আবার আবেদন করব যাতে তারা নূর চৌধুরীর স্ট্যাটাস প্রকাশ করে। খুব শিগগিরই এ আবেদন করা হবে।’

এর আগে ১৯৯৬ সালে নূর চৌধুরী এবং তার স্ত্রী কানাডাতে পর্যটক হিসাবে প্রবেশ করেন এবং পরে তারা উদ্বাস্তু সুরক্ষার জন্য আবেদন করেন।

এর আগে ১৯৯৮ সালে দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় অন্য আসামিদের সঙ্গে নূর চৌধুরীকে দোষী সাব্যস্ত করা হয়। আদালত তার মৃত্যুদণ্ডের রায় দেন।

এদিকে, মারাত্মক এই অপরাধ আমলে নিয়ে ২০০২ সালে কানাডার কোর্ট নূর চৌধুরী দম্পতির করা উদ্বাস্তু সুরক্ষার আবেদনটি প্রত্যাখ্যান করে। এর বিরুদ্ধে আপিল করলেও ২০০৬ সালে ঘোষিত রায়ে হেরে যান নূর চৌধুরী। ২০১০ সাল থেকে এ বিষয়ে বাংলাদেশ কানাডার সঙ্গে আলোচনা করছে।