রোমে প্রশংসায় ভাসছেন বাংলাদেশি তরুণ

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯ | ৩ কার্তিক ১৪২৬

রোমে প্রশংসায় ভাসছেন বাংলাদেশি তরুণ

ডেস্ক রিপোর্ট ১১:২৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯

print
রোমে প্রশংসায় ভাসছেন বাংলাদেশি তরুণ

ইতালির রাজধানী রোমের রাস্তায় দুই হাজার ইউরোসহ একটি মানিব্যাগ কুড়িয়ে পেয়েছিলেন এক বাংলাদেশি তরুণ মুসান রাসেল। সেটি মালিকের কাছে ফিরিয়ে দেওয়ার পর প্রতিদান হিসেবে তাকে পুরস্কার দেওয়ার প্রস্তাবও সবিনয়ে প্রত্যাখ্যান করেন মুসান। এরপর মুসানকে নিয়ে এখন ব্যাপক প্রশংসামূলক আলোচনা চলছে ইতালির গণমাধ্যমে।

দেশটির লা রিপাবলিকা পত্রিকায় মুসানের সাক্ষাৎকার আর ছবি ছাপা হয়েছে। সেখানে তিনি সবিস্তারে বর্ণনা করেছেন পুরো ঘটনা। বিবিসি বাংলা বলছে, সাত বছর আগে বাংলাদেশ থেকে রোমে আসেন মুসান রাসেল। রোমের রাস্তায় তিনি একটি লেদার সামগ্রীর স্টল চালান।

গত শুক্রবার তিনি রাস্তায় একটি মানিব্যাগ পড়ে থাকতে দেখেন। এটি হাতে নিয়ে তিনি দেখতে পান ভেতরে অনেক নোট, ক্রেডিট কার্ড এবং অন্যান্য মূল্যবান কাগজপত্র আছে। এরপর আর কিছু না ভেবেই ওয়ালেটটি নিয়ে তিনি চলে যান নিকটবর্তী পুলিশ স্টেশনে। সেখানে ওয়ালেটটি তুলে দেন পুলিশের হাতে। এরপর পুলিশ মানিব্যাগটির মালিকের সঙ্গে যোগাযোগ করে এবং তার কাছে সেটি ফিরিয়ে দেয়।

মানিব্যাগটির মালিক বাংলাদেশি এই প্রবাসীর সততার দৃষ্টান্তে অভিভূত হয়ে তাকে পুরস্কার দিতে চেয়েছিলেন, কিন্তু তিনি সবিনয়ে তা প্রত্যাখ্যান করেন। লা রিপাবলিকা পত্রিকা তার কাছে জানতে চেয়েছিল, প্রথম যখন তিনি মানিব্যাগটি খুঁজে পান, তখন তিনি কি ভেবেছিলেন। মুসান বলেন, মানব্যাগটির ভেতরটা দেখে তার মনে হয়েছিল, যিনি এগুলো হারিয়েছেন, তিনি নিশ্চয়ই খুবই সমস্যায় আছেন।

পুলিশ তাকে ধন্যবাদ জানাল ওয়ালেটটি জমা দেওয়ার জন্য। জবাবে মুসান বললেন, এটা আমার কর্তব্য। আমি কাজ করি এবং এই ওয়ালেটটি ঘটনাচক্রে খুঁজে পেয়েছি। এটি আমার নয়। প্রথম জীবনে তাকে বেশ কষ্ট করতে হয়েছে। দিন-রাত খাটতে হয়েছে। গত দুবছর ধরে তিনি লেদার স্টলটি চালান।