ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মালয়েশিয়ায় ২২ অবৈধ বাংলাদেশি অভিবাসী আটক

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১১:২৪ পূর্বাহ্ণ, মার্চ ০১, ২০১৯

মালয়েশিয়ার মালাকায় অভিযান চালিয়ে ২২ বাংলাদেশিসহ ৩১ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ। চলতি মাসের প্রথম দিনেই কুয়ালালামপুর থেকে ৩০০ কিলোমিটার দূরে মালাকায় ভোর ৫টার দিকে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। ডুরিয়ান টুংগাল, সুংগায় পাতুত এবং বুকিত কাতিলের শুরু হওয়া এই অভিযানে ২৩০ জন বিভিন্ন দেশের অভিবাসীকে আটক করা হয়।

পরে আটকৃতদের মধ্যে যাচাই-বাছাই শেষে বৈধ কাগজপত্র না থাকায় ২২ বাংলাদেশি ও ইন্দোনেশিয়ার ৯ জনকে আটক করা হয়। ইমিগ্রেশন রেগুলেশন, ১৯৬৩, ধারা ৬ (১) (গ) এবং ধারায় ১৫ (১) (গ) তাদের বিরুদ্ধে গ্রেফতার দেখানো হয়েছে।

বৈধ বাংলাদেশিরাও দেশটিতে চলমান অভিযানে গ্রেফতার হচ্ছেন। নামবিহীন দালালের মাধ্যমে বৈধ হয়ে অন্যত্র কাজের মধ্যেই গ্রেফতার হয়ে জেলে যেতে হচ্ছে তাদের। মালয়েশিয়ার অভিবাসন বিভাগের নিয়ম অনুযায়ী যে মালিকের নামে ভিসা করা হয়েছে, সেই মালিকের কাজ করতে হবে, অন্যথায় তাদেরকে অবৈধ বলে গণ্য করা হবে। আর অন্য স্থানে কাজ করা অবস্থায় ধরা পড়লে তাদেরকে জেলে যেতে হবে।

এ বিষয়ে অভিবাসী বিভাগের মহাপরিচালক বলেন, ‘বিদেশি শ্রমিকরা আজ বৈধ, কাল অবৈধ। বিগত দিনে আউটসোর্সিং কোম্পানির মাধ্যমে বিপুল সংখ্যক বিদেশি শ্রমিকরা ভিসা করে কাজ করতো মালয়েশিয়ার প্রত্যন্ত অঞ্চলের কলকারখানায়। যা মালয়েশিয়ার শ্রমবাজারকে কালো অধ্যায় হিসেবে বিবেচিত করা হয়। বিদেশি শ্রমিকদের বাসস্থান ও কিঞ্চিৎ মজুরিতে জিম্মি করে কাজ করানো হয়েছে বছরের পর বছর।

এ বিষয়ে ইমিগ্রেশনের অফিসার নার আজমান ইব্রাহিম বলেন, ‘চাকরির শর্ত লঙ্ঘন করায় গ্রেফতার করা হয় কয়েকজন মালিককেও।’

 
Electronic Paper