ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইবিতে উৎসবহীন বসন্তের বাতাস

আজাহার ইসলাম
🕐 ১১:৫০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১

ইবিতে উৎসবহীন বসন্তের বাতাস

আজ পহেলা ফাল্গুন। ঋতুবৈচিত্র্যে হাড়কাঁপানো শীতকে বিদায় জানিয়ে আগমন ঘটেছে ঋতুরাজের। শাখে শাখে ফুল, আমের মুকুল, গাছে গাছে পাখির কলরব জানান দিচ্ছে বসন্তের আগমনী বার্তা। এ আগমনী বার্তা প্রকৃতিকে করে তুলেছে অপরূপ। শীতের রুক্ষতা মুছে দক্ষিণ হাওয়ায় ভর করে এসেছে বসন্ত। প্রকৃতি তাই উদ্বেলিত নবযৌবনের নবরূপ পাওয়ার আশায়।

‘হে কবি নীরব কেন? ফাগুন যে এসেছে ধরায়। বসন্ত বরিয়া লবেনা তব বন্দনায়?’ প্রকৃৃতি আনমনা না হলেও কবি এবার আসলেই নীরব। মহামারী করোনা নীরব করতে বাধ্য করেছে। কালের পরিক্রমায় এবারো প্রকৃতিতে আগমন ঘটেছে বসন্তের। মহামারী করোনার কারণে প্রায় ১ বছর বন্ধ ক্যাম্পাস। ফাগুনের মোহনায় নানা আয়োজনে হারিয়ে যেত ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী। বসন্ত উপলক্ষে প্রতিবছরই থাকত বাহারি সাজ, হরেক আয়োজন। বসন্তবরণ উপলক্ষে ইবির বাংলা বিভাগের আয়োজন করে থাকে এই উৎসবের। যার মধ্যে আনন্দ শোভাযাত্রা, আলোচনা অনুষ্ঠান, সঙ্গীতানুষ্ঠান, নৃত্য পরিবেশনা এবং বসন্তের কবিতা পাঠ অন্যতম। তবে জাঁকজমকপূর্ণ বসন্তবরণ এবার ঘরোয়াভাবে। মুঠোফোনের ক্ষুদে বার্তা আর ভার্চুয়াল আয়োজনেই সীমাবদ্ধ।

বসন্ত মানেই তো রঙ, রঙের খেলা। তাই তো সর্বোচ্চ রঙটুকু দিয়ে নিজেদের সাজিয়ে ক্যাম্পাসে বাসন্তী উৎসবে মেতে উঠত শিক্ষার্থীরা। এতে অংশ নিত শিক্ষকরাও। মেয়েদের পড়নে বাসন্তী শাড়ির সঙ্গে খোঁপায় হলুদ গাঁদা ফুল আর ছেলেদের পড়নে বসন্তের আবির রাঙা পোশাক। ক্যাম্পাসজুড়ে ছেয়ে যেত লাল-হলুদ রঙয়ে।

বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী অনি আতিকুর রহমান আক্ষেপ করে বলেন, ‘প্রতিবার বসন্ত এলেই নাটক, কবিতা কিংবা উপস্থাপনা নিয়ে মঞ্চে হাজির হতাম। বাসন্তী সাজে বাংলা মঞ্চের আয়োজন কিংবা পুরো ক্যাম্পাস ঘুরে ঘুরে আড্ডা দিতাম; ছবি তুলতাম। কিন্তু কোভিডের প্রাদুর্ভাবে এবার সেই অভ্যন্তরীণ দৃশ্য নেই। নেই সাজগোজ, মঞ্চের কোলাহল। বছর ঘুরে একটা নিরস বসন্ত দ্বারে উপস্থিত। দারুণ মিস করছি ফেলে আসা দিনগুলো। ক্যাম্পাস জীবনের শেষ বসন্তটাও পালন করা গেল না।’

বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শ্যামলী তানজিন অনু বলেন, ‘শীতের জীর্ণতা সরিয়ে এসেছে ঋতুরাজ। বসন্তের আগমন প্রকৃতি ও জীবনকে রাঙিয়ে তুলেছে। গতবছর শিক্ষক, বন্ধু বড় ছোট ভাই-বোনদের নিয়ে অনেক মজা করে উদযাপন করেছি দিনটি। কিন্তু করোনার কারণে এবার বসন্ত উৎসব পালন করা হলো না। ইচ্ছার বিরুদ্ধেও গৃহবন্দি।’

শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper