এক স্বর্ণ কিশোরের গল্প

ঢাকা, রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

এক স্বর্ণ কিশোরের গল্প

অর্ক রায় সেতু ১:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২১

print
এক স্বর্ণ কিশোরের গল্প

মো. ইবনে সাঈদ অঙ্কুর। তার জীবনের পরতে পরতে সাজিয়ে আছে অনন্য সব ভাবমূর্তির কথা। সীমাবদ্ধতা আছে তবে সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে কিশোরগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণিতে অধ্যয়নরত এই শিক্ষার্থী। তিনি হচ্ছে বাংলাদেশের কিশোর-কিশোরীদের সর্ববৃহৎ নেটওয়ার্ক, স্বর্ণ কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের রংপুর বিভাগীয় প্রধান। সেই সঙ্গে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় সব মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোর-কিশোরী ক্লাব পরিচালনার সঙ্গে সংযুক্ত তিনি। পাশাপাশি রংপুর বিভাগের অন্তর্ভুক্ত সব জেলা টিমের মাধ্যমে স্বর্ণ কিশোরীর বিভাগীয় ক্লাব কার্যক্রম চলমান রেখেছেন।

এরই মধ্যে নিজ উপজেলা- কিশোরগঞ্জকে স্বর্ণ উপজেলায় পরিণত করেছে এই স্বর্ণ কিশোর। এখন তিনি বাকি জেলা ও উপজেলাগুলোতে কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে মনিটরিং করে কাজ করে যাচ্ছেন। যেমন- বাল্যবিবাহ, প্রজনন স্বাস্থ্য ও মাসিককালীন পরিচ্ছন্নতা, পুষ্টি, মানসিক স্বাস্থ্য, স্বাস্থ্যকর জীবনাভ্যাস এবং কিশোর-কিশোরী ক্ষমতায়ন। নতুন বছরে অর্থাৎ ২০২১ এ তার নতুন অর্জন যুক্ত হলো সে বাংলাদেশের প্রথম কিশোর-কিশোরীদের নিয়ে গঠিত অনলাইনভিত্তিক চ্যানেল নির্ভীক টিভি.কম এর নীলফামারী জেলা রিপোর্টার হিসেবে কাজ করার সুযোগ পায়।

অঙ্কুর নিজেই প্রশিক্ষণ নিয়ে এসে বয়ঃসন্ধিকালের বিভিন্ন বিষয়ে আলোচনা ও তার কিশোর-কিশোরী বন্ধুদের সঙ্গে এবং বিভিন্ন উঠান বৈঠকের মাধ্যমে সচেতনতার পরিবেশ তৈরি করছে বিভিন্ন এলাকায়। তাছাড়া আরও পেয়েছে স্বর্ণ উপজেলা প্রতিষ্ঠিত করায় স্বর্ণ মেডেল ও স্বর্ণ সার্টিফিকেট এবং সম্মাননা।

স্বপ্ন তার বড় হয়ে বাংলাদেশের একজন সফল মিডিয়া কর্মী হওয়ার এবং পড়াশোনার পাশাপাশি কাজ করতে চায় দেশের অবহেলিত জনগোষ্ঠীর মাঝে। তার দৃঢ় সংকল্প দেশের প্রত্যেকটা কিশোর-কিশোরী যেন সমস্বরে আওয়াজ তোলে ‘কিশোর-কিশোরীরা থাকলেই ভালো থাকবে বাংলাদেশ এবং দেশ যেন হয় সোনার বাংলাদেশ’।

সভাপতি, এগারজন
সাউদার্ন ইউনিভার্সিটি চট্টগ্রাম