ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কটিয়াদী শিল্পকলা একাডেমির আমেজ ফেরানোর দাবি

আতিকুর রহমান কাযিন
🕐 ২:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

কটিয়াদী শিল্পকলা একাডেমির আমেজ ফেরানোর দাবি

কিশোরগঞ্জের কটিয়াদীতে ১৭ বছর ধরে সাংগঠনিক কার্যক্রম নেই সংস্কৃতিকর্মীদের অভিভাবক সংগঠন শিল্পকলা একাডেমির। ২০০৩ সালের পর থেকে সংস্কৃতিকর্মীদের সম্পৃক্ততা না থাকায় বলতে গেলে প্রাণহীন হয়ে আছে শিল্পকলা একাডেমি। সাংস্কৃতিক বিকাশের জন্যই যে শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছিল সেটি নানা জটিলতায় বন্ধ হয়ে আছে। বলা যেতেই পারে জোড়াতালির এ সংসারে কারও যেন কোনো দায় নেই।

জানা গেছে, দীর্ঘদিন ধরে কটিয়াদী উপজেলা শিল্পকলা একাডেমীতে নির্বাচিত কোনো কমিটি নেই। সর্বশেষ ১৯৯৪ সালে নির্বাচনের মাধ্যমে এই উপজেলায় শিল্পকলা একাডেমির কমিটি গঠন হয়। এক বছরের জন্য সেই কমিটির সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন প্রয়াত আবু বকর সিদ্দিক। ওই কমিটি দিয়ে ২০০২ সাল পর্যন্ত শিল্পকলা একাডেমির কার্যক্রম সরব থাকে। পরবর্তীতে নেতৃত্ব নিয়ে রাজনৈতিক দ্বন্দ্বে আর কমিটি হয়নি। এরপর পর্যায়ক্রমে সারা দেশে শিল্পকলা একাডেমিগুলোকে নির্বাচন হলেও কটিয়াদী উপজেলায় নির্বাচনের বন্ধ দুয়ার আর খোলেনি। প্রায় ১৭ বছর ধরে নির্বাচন নেই। দুমাস ধরে অ্যাডহক কমিটি দিয়ে কার্যক্রম শুরু করতে যাচ্ছে প্রশাসন। তাই স্বাভাবিকভাবেই স্থবিরতা নেমে এসেছে কটিয়াদীর সংস্কৃতি অঙ্গনে। শিল্পকলা একাডেমির নিষ্ক্রিয়তায় সংস্কৃতিকর্মীদের মাঝে একদিকে যেমন অসন্তোষ বিরাজ করছে, অন্যদিকে জাতীয় পর্যায়ের শিল্পী গড়তে ব্যর্থ হচ্ছে কটিয়াদীবাসী।

শিল্পকলা একাডেমি চালু থাকলে সংস্কৃতি অঙ্গন সরব থাকত। ফলে সাধারণ মানুষের মধ্যে আনন্দ বিরাজ করত। দীর্ঘদিন এ প্রতিষ্ঠানটি বন্ধ থাকায় দিন দিন সংস্কৃতি অঙ্গন হারিয়ে যাচ্ছে। আবারো আগের মতো শিল্পকলা একাডেমির কার্যক্রম সরব হবে এমনটাই সংস্কৃতিকর্মী ও এগারজন’র প্রত্যাশা। এগারজন’র ও নাট্যকার রফিকুল ইসলাম মজনু মনে করেন, ‘শিল্পকলা একাডেমি চালু থাকলে সংস্কৃতি অঙ্গন সরব থাকে। এতে সমাজের অপরাধপ্রবণতা কমতে থাকতে। কিন্তু দীর্ঘদিন সংস্কৃতি কার্যক্রম বন্ধ থাকায় মানুষের মধ্যে এক ধরনের হিংস্রতা কাজ করছে। দ্রুত শিল্পকলা একাডেমির ভবনটি সংস্কার করে কার্যক্রম চালু করার দাবি জানান তিনি।

সমন্বয়কারী, এগারজন
কিশোরগঞ্জ, কটিয়াদী

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper