বৈচিত্র্যময় গ্রামীণ দৃশ্যপট

ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০ | ১১ কার্তিক ১৪২৭

বৈচিত্র্যময় গ্রামীণ দৃশ্যপট

শাহিনুর ইসলাম ১:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

print
বৈচিত্র্যময় গ্রামীণ দৃশ্যপট

সুজলা সুফলা শস্য শ্যামলা সবুজ প্রকৃতির ছোঁয়ায় পূর্ণতা বহুমাত্রিক রুপের অপরুপ সৌন্দর্যের লীলাভূমি আমাদের এই বাংলাদেশ। ৫৬,৯৮০ বর্গমাইলের এই দেশে গ্রামীণ জনজীবন, নগর ও শহরঅঞ্চলের মানুষগুলোর মধ্যে রয়েছে কত না বৈচিত্র। আধুনিকতার ছোঁয়ায় আমরা অনেকেই হয়তো ভুলেই গেছি সেই সবগ্রামীণ দৃশ্যপট, নদীনির্ভর জনপদ, কর্মমুখর চাঞ্চল্য জীবনের ঐতিহ্যের ধারকীয় নানান গল্পকথা।

শহরের আধুনিকতার বাহিরেও যে একটি জীবন রয়েছে, তা শুধু গ্রামীণ দৃশ্যপটে চোখ মেললেই দেখতে পাওয়া যায়, যে মানুষ গুলোর মধ্যে রয়েছে বাঙালি সংস্কৃতির নানা ইতিহাস-ঐতিহ্য সক্রিয় জীবনবোধের বহুমাত্রিক নিদর্শন। গ্রামে প্রবেশের সাথে সাথে চোখে পড়ে দুচোখ জুড়ে বিস্তীর্ণ ফসলি জমি। পাকা সড়কের দুপাশ দিয়ে নেমে গেছে অগনিত মেটোপথ।

আর সেসব পথের পাশে গজিয়ে ওঠা ঘাসে ঘাসে জমে আছে অজস্র শিশিরের কণা। কখনো কুয়াশাচ্ছন্ন কখনও বা মেঘাচ্ছন্ন চারপাশ আর এমন সব সময়ে কৃষক ছুটে ফসলের মাঠে, রাখাল ছুটে গরু-মহিষ ছাগলের দল বেঁধে, একে একে শুরু হয়ে যায় তাদের জীবননির্বাহের নানান গল্পকথা। সভ্যতা ও সংস্কৃতি মূল ধারাকে আকড়ে ধরে গ্রামীণ কর্মমুখর চাঞ্চল্যকর জনজীবনে রয়েছে মুক্তবিহঙ্গে ঘুরে বেড়ানোর অভিনব স্মৃতি, রয়েছে নির্মল প্রকৃতি।

যদিও কৃষিনির্ভর গ্রামীণ অর্থনীতিতে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় রীতিমতো ঘটেছে বৈপ্লবিক পরিবর্তন, তবে গ্রামীণ সড়কগুলো রয়েছে এখনও ক্ষতবিক্ষত, বর্ষা এলেই সড়কগুলোতে জমে থাকে হাঁটুপানি, রয়েছে প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার অনুপস্থিতি, তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির সাথে সাথে সঠিক ব্যবহার নিশ্চিতসহ প্রয়োজন শহরমুখী পরিকল্পনা অনুরূপ গ্রামীণ পরিকল্পনার দীর্ঘসূচি।

যদিও সরকার প্রশাসনিক কাঠামো ব্যবস্থায় এনেছে সুদৃঢ় ও স্বপ্নীল পরিকল্পনা যেমন- ‘আমার গ্রাম-আমার শহর’ প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণ ত্বরানিতকরণসহ বেশকিছু পদ্ধতি।

এজন্যই হয়ত কবি জসীমউদদীন বলেছেন-
তুমি যাবে ভাই যাবে মোর সাথে আমদের ছোট গাঁয়
গাছের ছায়ায় লতায় পাতায় উদাসী বনের বায়,
মায়া মমতায় জড়াজড়ি করি
মোর গেহখানি রহিয়াছে ভরি,
মায়ের বুকেতে, বোনের আদরে, ভায়ের স্নেহের ছায়,
তুমি যাবে ভাই- যাবে মোর সাথে আমাদের ছোট গাঁয়।

সহ-সভাপতি, এগারজন
রাজশাহী কলেজ, রাজশাহী