অন্ত্যেষ্টিক্রিয়া নিয়ে এগারজন’র আলাপন

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

অন্ত্যেষ্টিক্রিয়া নিয়ে এগারজন’র আলাপন

অর্ক রায় সেতু ১০:৪২ পূর্বাহ্ণ, মার্চ ১৯, ২০২০

print
অন্ত্যেষ্টিক্রিয়া নিয়ে এগারজন’র আলাপন

বাংলাদেশ সরকারের ২০১৮-১৯ অর্থবছরে তথ্য মন্ত্রণালয়ের অনুদান প্রাপ্ত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অন্ত্যেষ্টিক্রিয়া’। গত ১৩ অক্টোবর ২০১৯ রাজধানীর দিয়াবাড়ীতে শুরু হয় সিনেমার শুটিং। এসময় শুটিং নিয়ে কথা হয় দৈনিক খোলা কাগজ পাঠক ফোরাম এগারজন’র সভাপতি অর্ক রায় সেতু।

স্টুডিও ওয়াইড অ্যাঙ্গেলের প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করছেন  হোসনে মোবারক রুমি এবং আবদুল মান্নানের গল্প। অন্ত্যেষ্টিক্রিয়া একটি পিরিওডিক্যাল সিনেমা। ১৯৭১ সালের একটি ঘটনাকে কেন্দ্র করে গড়ে উঠেছে এর কাহিনী।

সিনেমাটিতে অভিনয় করছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, ডিলারা জামানসহ জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী অপর্ণা ঘোষ এবং আরও অনেকে। সিনেমাটিতে নতুন মুখ হিসাবে ক্যামেরার সামনে এলেন আব্রাহাম তামিম। আব্রাহাম তামিম মূলত ক্যামেরার পিছনের মানুষ, এই সিনেমাটিতে আবুল নামের একটি ছোট চরিত্রে অভিনয়ের  মাধ্যমে তার অভিনয়ের যাত্রা শুরু করলেন।

এবং এই সিনেমাটিতে তিনি সহকারী পরিচালক হিসাবেও আছেন। আব্রাহাম তামিম বাংলাদেশের একজন বিকল্প ধারার লেখক হিসাবে পরিচিত, পাশাপাশি তিনি একজন চলচ্চিত্র নির্মাতা এবং থিয়েটার কর্মী। শিল্পসাহিত্যের সকল অঙ্গনেই তার পদচারণ। কথোপকথনের মাধ্যমে এই দারুণ মানুষটার জীবন স্বপ্ন সম্পর্কে জানি। আব্রাহাম তামিমের জন্ম যশোরের মনিরামপুর থানায়। তিনি বহুমুখী প্রতিভার অধিকারী।

তিনি একজন গানের মানুষও বটে, তার লেখনীর সাথে সাথে দোতারা আর বাঁশির মন্ত্রমুগ্ধ সুর। তার সাথে কথা বলে জানি তার  ছোটবেলা থেকেই নতুন কিছু করার কৌতুহল এবং  ছোটবেলা থেকেই অভিনয়, গান, কবিতা, পথনাটক এবং নতুন নতুন সৃষ্টির চিন্তা সবসময় মাথায় ঘুরতো, উনার গ্রামে হরিহর নদী তার পাশে বসে তিনি বাঁশি বাজাতেন এবং ছেলেপুলেদের নিয়ে পথনাটকসহ নানান সৃজনশীল কাজ করতেন, আস্তে আস্তে লেখালেখির দিকেই ঝুঁকে পড়েন তিনি। এবং অভিনয়, কবিতা, গল্প, উপন্যাস, সিনেমা, গান সব সেকশনেই তার পদচারণা।

তার সঙ্গে কথা বলে আরও জানতে পারি তিনি একজন ভ্রমণ প্রিয় মানুষ। যখনই সুযোগ পান দেশের এ কূল ও কূল ঘুরে বেড়ান এবং মানুষের কাছে যান। তিনি বাংলাদেশের ৬৪ জেলা ভ্রমণ করেছেন। তার সাথে  যেটকু সময় কাটায় যেনো এক ঘোরের মধ্যে ছিলাম, এত সুন্দর কথার ভঙ্গি আর তৃপ্তিকর তার প্রতিটা বাক্য সত্যিই আপ্লুত হয়েছি এই অসাধারণ বাউলমন মানুষটার সঙ্গে সাক্ষাৎ করে। আব্র্রাহাম তামিমের জন্য শুভ কামনা। এবং সিনেমার পরিচালক হোসনে মোবারক রুমিসহ তার অন্ত্যেষ্টিক্রিয়া’র জন্য শুভকামনা।