ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এগারজন’র আলাপন

অর্ক রায় সেতু
🕐 ১:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

সাজিদ মোহন। জন্ম, বেড়ে ওঠা চট্টগ্রাম জেলার দ্বীপ উপজেলা স›দ্বীপে। বাবা কাজী শামসুল আহসান খোকন, ব্যাংক কর্মকর্তা। মা মারজান বেগম মুক্তা, শিক্ষিকা। তিন ভাই বোনের মধ্যে বড় তিনি। ইংরজি ভাষা ও সাহিত্যে অনার্স, মাস্টার্স শেষে বর্তমানে শিক্ষকতা পেশায় নিয়োজিত। বাবা-মা দুজনই বাংলাদেশ বেতারের তালিকাথুক্ত গীতিকার। ছোটবেলায় রেডিওয়ে বাবা মায়ের গান শুনতে শুনতে সাহিত্য, সংগীতের হাতেখড়ি।

বাবা লেখালেখি ও লিটল ম্যাগাজিনের সম্পাদক হওয়াতে ঘরভর্তি ছিলো বইয়ের বিশাল ভান্ডার। ওখান থেকেই পড়তে শুরু করেন জীবনানন্দ দাশ, শামসুর রাহমান, আবুল হাসানের কবিতা।

ছোটবেলায় ওসব কবিতার কিছুই ঢুকতো না তার মাথায়। হঠাৎ একদিন হাতে এসে পড়ে বিশ্বসাহিত্য কেন্দ্রের ছোটদের মাসিক পত্রিকা ‘আসন্ন’। যেন এক নতুন পৃথিবী। পরে দৈনিক আজাদী, দৈনিক পূর্বকোণসহ বিভিন্ন পত্রিকার সাহিত্য পাতায় কবিতা লিখতে শুরু করেন সাজিদ। এমনকি ড. সৌরভ সাখাওয়াতের পরামর্শে ছোটদের জন্য লেখেন। ২০১০ সালে প্রকাশিত হয় তার ছোটদের ছড়ার বই ‘অবাক করা দেশে’।

সেই অব্দি লিখে চলেছেন ছোটদের জন্য। ২০১৬ সালে অরুণ শীলের সঙ্গে যৌথভাবে প্রকাশিত হয় প্রবন্ধগ্রন্থ ‘কিশোশকবিতা:প্রতিচিন্তা’। লেখালেখি সম্পর্কে ভবিষ্যত পরিকল্পনার কথা জানতে চাইলে সাজিদ বলেন, শিশু কিশোরদের মনোজগত আলোকিত করার চেষ্টায় নিমগ্ন থাকতে চান সারাজীবন।

সভাপতি, এগারজন
সাউদার্ন বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper