ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অন্যরকম আনন্দ!

হামীম রায়হান
🕐 ১২:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

বৃহস্পতিবার, তাই অফিস থেকে তাড়াতাড়ি বের হলাম। গৃহকত্রী ফোন করে তিন বছরের মেয়ে রূহার জন্য সুয়েটার কিনতে বলেছে। ঠাণ্ডা এবার বেশ পড়ছে। অন্যান্য বছর শহরে ঠাণ্ডা তেমন অনুভব হয় না। এবার ভিন্ন। শীত বেশ জেকেবসেছে শহরে। সকাল থেকেই সূর্যের দেখা নাই।

নিউ মার্কেটে ডুকলাম। একটা বাচ্চাদের দোকানে গিয়ে এগারশ টাকায় একটা নীল সুয়েটার কিনলাম। বাইরে এসে রিকশা নিয়ে বাসার দিকে রওনা দিলাম। রিকশায় বসে ভাবছি সুয়েটারে মেয়েকে খুব ভালো লাগবে! নীল আমাদের প্রিয় রং!

হঠাৎ জ্যামে আটকে যায় রিকশা। শহরের এই এক সমস্যা। কত ঘণ্টা যে এই জ্যামে নষ্ট হয়! তা নিয়ে যদি আমরা সচেতন হই তবে দেশ আরও দ্রুত উন্নতি করত! একটা দু’তিন বছরের মেয়ে দেখি উদল গায়ে আমার রিকশার পাশে এসে ভিক্ষার জন্য হাত বাড়াল। বেশ বিরক্ত লাগল। এই আমাদের আরেক সমস্যা! জ্যামও ছুটছে না, মেয়েটিও কোনভাবে যাবে না! এবার মেয়েটির দিকে লাল চোখে তাকালাম। দেখি সে শীতে কাঁপছে।

দাঁড়াতে পারছে না। দাঁতের ঠক ঠক আওয়াজ শুনা যাচ্ছে। কেন জানি হঠাৎ আমার মেয়ের কথা মনে পড়ে গেল! মনটা হু হু করে উঠল। সিদ্ধান্তটা দ্রুতই নিলাম। রিকশা থেকে নেমে, মেয়েটিকে একপাশে নিয়ে নীল সুয়েটারটা পড়িয়ে দিলাম। মেয়েটিও বেশ হতচকিত হয়ে গেল। কি করবে বুঝতে পারল না!

কিন্তু তার চোখে আমি এক অন্যরকমের আনন্দ দেখতে পেলাম। মেয়েটি হাসতে হাসতে ভীড়ে মিশে গেলো। আমি হকার মার্কেটের দিকে হাটা ধরলাম। এ এক অন্য রকম প্রাপ্তি, অন্য রকম আনন্দ!

সভাপতি, এগারজন
পটিয়া, চট্টগ্রাম।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper