গাছ লাগাব, সবুজ পৃথিবী গড়ব

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯ | ৩ কার্তিক ১৪২৬

গাছ লাগাব, সবুজ পৃথিবী গড়ব

নারায়ণগঞ্জ

মোহাম্মদ নেয়ামত উল্লাহ ১:১৫ অপরাহ্ণ, অক্টোবর ০৩, ২০১৯

print
গাছ লাগাব, সবুজ পৃথিবী গড়ব

ছুটির দিন, শুক্রবার। স্কুল বন্ধ। এসময় শিক্ষার্থীদের বাড়িতে থাকার কথা। কিন্তু সকালেই স্কুল ড্রেস পরে বিদ্যালয়ে হাজির অর্ধশত শিক্ষার্থী। সবার চোখে মুখেই আনন্দের ছাপ। সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে শুধু অপেক্ষা একটি বৃক্ষের চারা নেওয়ার।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে নারায়ণগঞ্জের ফতুল্লার উত্তর নরসিংহপুর ৬৩নং সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এগারজন জেলা কমিটির বৃক্ষ বিতরণ অনুষ্ঠানে এভাবেই হাজির হয় শিক্ষার্থীরা।

জেলা কমিটির সমন্বয়ক ও খোলা কাগজ নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি মোহাম্মদ নেয়ামত উল্লাহর সভাপতিত্বে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-মুসলিমনগর পঞ্চায়েত কমিটির সভাপতি ফজলুল হক সরকার, নয়াবাজার পঞ্চায়েত কমিটির সভাপতি মো. শফিকুল ইসলাম, অ্যাস্যুরেন্স ইন্টারন্যাশনাল স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রেসবাংলা২৪ডটকম’র সম্পাদক আব্দুল্লাহ আল ইমরান, শিক্ষানুরাগী ও রাজনীতিক শরীয়ত উল্লাহ বাবু, ৬৩নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নাজমুল হাসান, এস্যুরেন্স ইন্টারন্যাশনাল স্কুলের ডাইরেক্টর নোমান আহাম্মেদ, সাংবাদিক ওয়ারদে রহমান।

অনুষ্ঠানে এগারজন জেলা কমিটির সভাপতি সোলায়মান ইমরান ও সাধারণ সম্পাদক শাহরিয়ার শুভ’র নেতৃত্বে এসময় আরও উপস্থিত ছিলেন-সহসভাপতি মনিরুল ইসলাম মুন্না, সহ-সাধারণ সম্পাদক নাজমুল হোসেন, কার্যনির্বাহী সদস্য আমিন হোসেন, এমডি সোহেল, তারেকুর রহমান, আকাশ আহমেদ পায়েল, কবি ও সঙ্গীতশিল্পী ইকবাল হোসেন রোমেছ, স্কুল সহকারী মিলন হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে ফজলুল হক সরকার শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু। গাছ ফল দেয়, ফুল দেয়। জীবন বাঁচাতে অক্সিজেন তো দেয়ই। জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে গাছ আমাদের নানাভাবে কাজে লাগে। গাছের এসব গুণের কথা বলে শেষ করা যাবে না। তিনি আরও বলেন, আজ যে গাছের চারা তোমাদের হাতে তুলে দেয়া হলো তা অমূল্য। এর যত্ন নিয়ে একদিন তাদের বড় করে তোলার দায়িত্ব তোমাদের। আজ থেকে দশ বছর পরে যেন গাছটি দেখে এই অনুষ্ঠানের কথা তোমাদের মনে পড়ে।

মো. শফিকুল ইসলাম বলেন, দেশটাকে সবুজে ভরে দিতে হবে। কারণ গাছের অভাবে পৃথিবীর কিছু কিছু দেশ মরুভূমিতে পরিণত হতে চলছে। এই বৃক্ষহীনতা রুখতে হবে। যদি কোথাও একটি গাছ কাটা হয় তবে যেন দুটি গাছ লাগানো হয়।

মোহাম্মদ নেয়ামত উল্লাহ বলেন, এই বৃক্ষের চারার মতো তোমরাও একদিন খুব ছোট ছিলে, বাবা-মা তোমাদের যত্ন করে করে বড় করে তুলছে। ঠিক সেভাবেই এই চারাগুলোকে যত্ন করে বড় করে তুলতে হবে। তোমরা বড় হয়ে যখন ডাক্তার-ইঞ্জিনিয়ার হবে বাবা-মার যেমন গর্বে বুক ভরে যাবে, ঠিক তেমনি তোমাদের লাগানো এসব চারা যেদিন ডালে-ডালে পাতায়-পাতায় ভরে উঠবে তোমাদেরও বুক ভরে উঠবে।

সমন্বয়ক, এগারজন
নারায়ণগঞ্জ।