স্বপ্নবাজ তরুণের ছোঁয়ায় বদলে গেছে স্কুল

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯ | ৩ কার্তিক ১৪২৬

স্বপ্নবাজ তরুণের ছোঁয়ায় বদলে গেছে স্কুল

খন্দকার শাহিন ১:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৯

print
স্বপ্নবাজ তরুণের ছোঁয়ায় বদলে গেছে স্কুল

তিনি স্বপ্ন দেখেন। যেখানে সকল শিশুরা পড়ালেখা, খেলাধুলাসহ সবকিছুতে সমান অধিকার পাবে, অর্থাভাবে মাঝ পথে থেমে যাবেনা কারো স্বপ্নের গন্তব্যের গাড়ি। তিনি আরো স্বপ্ন দেখেন দেশের সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানে গতানুগতিক শিক্ষার পরিবর্তে বাস্তবতা ভিত্তিক পাঠদান ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে যোগ্য ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তোলার। বলছিলাম মাধবদীর আল-আমিন সরকারের কথা। তিনি খোলা কাগজ পাঠক ফোরাম নরসিংদীর অন্যতম উপদেষ্টা।

মাধবদী এসপি ইনস্টিটিউশনে আধূনিকতার ছোঁয়ায় পাশাপাশি নির্মিত হয়েছে শিক্ষকদের জন্য সুসজ্জিত আধুনিক মিলনায়তন, নারী ও পুরুষদের জন্য আলাদা ওয়াশব্লক ও নামাজঘর।

এছাড়াও দীর্ঘদিনের কাঙ্কিত স্কুল ভবন রং করানো, শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা ও তাদের গতিবিধি মনিটরিং এর জন্য সিসি ক্যামেরা স্থাপন, প্রযুক্তি নির্ভর ছাত্র/ছাত্রীদের ডাটাবেইজ সংরক্ষণ, তাদের ফলাফল ও উপস্থিতি তদারকিতে সফটওয়্যার তৈরি, আধুনিক অ্যাকাউন্টস সেকশন ও টিচার্স ডাইনিং স্পেইস নির্মান, স্কুলের অডিটোরিয়াম কাম গার্ডিয়ান’স ওয়েটিং জোন নির্মাণসহ প্রতিষ্ঠানটির উন্নয়নে তিনি সব সময় তৎপর।

ছাত্র জীবন থেকেই তিনি বিভিন্ন মানবিক ও সামাজিক কাজে তিনি ছিলেন অগ্রজ। মানবিকতার তাড়নায় মাধবদীর বৃহৎ সামাজিক সংগঠন ‘হৃদয়ে বাংলাদেশ’ এর সেই ২০১১ সনের প্রতিষ্ঠালগ্ন থেকে এর পাশে থেকে তিনি দুস্থ অসহায় শিক্ষার্থীদের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। সংগঠনটি থেকে বর্তমানে মাসিক ভিত্তিতে খাতা, কলম ও বিভিন্ন শিক্ষাসামগ্রীসহ অন্যান্য সুযোগ সুবিধাপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৬শত জন।

শিক্ষা জীবনে পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করে দীর্ঘদিন তিনি সাংবাদিকতার পেশায় আছেন আল আমিন সরকার। তিনি মাধবদী থানা প্রেস ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন।

সমন্বয়ক, এগারজন
নরসিংদী