জাতীয় কবিকে স্মরণ

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | ৫ আশ্বিন ১৪২৬

চবি

জাতীয় কবিকে স্মরণ

নাদিয়া কানিজ ১:০৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

print
জাতীয় কবিকে স্মরণ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ দিবস চলে গেল ২৭ আগস্ট। প্রিয় কবির স্মরণে কোন আয়োজন থাকবে না এমনটা হতেই পারে না? তাই দেরি হলেও সোমবার এ উপলক্ষে কবিতা বিষয়ক প্রতিযোগিতার আয়োজন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এগারজন।

বেলা ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জাদুঘর প্রাঙ্গনে ‘এগারজন’ এর সদস্যদের উপস্থিতিতে এই আয়োজন করা হয়। সকলের উপস্থিতির পর সভাপতি আফফান ইয়াসিন মূল আলোচনার বিষয় ও প্রতিযোগিতা সম্পর্কে অবহিত করেন। প্রতিযোগিতার জন্য কবিতা আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ ও কবিতা বিষয়ক আলোচনা-এই তিনটি বিষয় নির্ধারণ করা হয়। এতে গ্রুপের সকলের জন্য অংশগ্রহণ উন্মুক্ত রাখা হয়।

এর মধ্যে সহ-সভাপতি নাজনীন সুরভী ও সদস্য মুজাহিদুল ইসলামকে বিচারক হিসেবে নির্বাচিত করে প্রতিযোগিতা শুরু হয়? তিনটি বিষয়ের উপর ভিত্তি করে প্রতিযোগিতাকে তিনটি পর্বে ভাগ করেন বিচারকরা। প্রথম পর্বে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে কবিতা আবৃত্তি করে সাধারণ সম্পাদক জাহিদ শিকদার ও সদস্য নাদিয়া কানিজ? দ্বিতীয় পর্বে স্বরচিত কবিতা পাঠ করে সমন্বয়ক রুমান হাফিজ, অর্থ সম্পাদক জাহাঙ্গীর আলম এবং সদস্য রহমতুল্লাহ রফিক ও নবাব আব্দুর রহিম। এসময় উপস্থিত অন্যান্য সদস্যরা হল প্রচার সম্পাদক রানা শারমিলা, প্রকাশনা সম্পাদক মিশিপ্রু মারমা, সদস্য সুমেনা সুমি, আনাস উদ্দিন, ও আরজু আক্তার।

কার্যকরী সদস্য, এগারজন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।