রোহিঙ্গা ও ডেঙ্গু বিষয়ে রাবিতে আলোচনা

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | ৫ আশ্বিন ১৪২৬

রাবি

রোহিঙ্গা ও ডেঙ্গু বিষয়ে রাবিতে আলোচনা

আরাফাত শাহীন ১:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

print
রোহিঙ্গা ও ডেঙ্গু বিষয়ে রাবিতে আলোচনা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আল মামুন চৌধুরীর সাথে রাবি এগারজনর এক গুরুত্বপূর্ণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনে প্রায় ঘণ্টাব্যাপী আলোচনায় সমসাময়িক রোহিঙ্গা ইস্যু এবং ডেঙ্গু সমস্যা নিয়ে আলোচনা হয়। আলোচনার শুরুতে রাজশাহী বিশ্ববিদ্যালয় এগারজনর সদস্যরা অধ্যাপক মামুনের কাছে নিজেদের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেন।

রোহিঙ্গা সমস্যা নিয়ে অধ্যাপক আবদুল্লাহ আল মামুন বলেন, ‘রোহিঙ্গা সমস্যাটি বর্তমানে একটি সুদূরপ্রসারী রূপ নিয়েছে। এখন আর এটি শুধুমাত্র দ্বিপাক্ষিক সমস্যা হিসেবে নেই ; একটি আন্তর্জাতিক সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে। খুব সতর্কতার সাথে আমাদের এই সমস্যা মোকাবিলা করতে হবে। সারা পৃথিবীতেই জাতিগত সমস্যা বিরাজমান রয়েছে। বিশ্বে শান্তি ফিরিয়ে আনতে হলে এগুলোর সমাধান করা ছাড়া বিকল্প নেই। মানবতার খাতিরে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে সরকার। আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি তাদের সাহায্যের জন্য। এখন রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করতে হবে।’

কীভাবে রোহিঙ্গা সমস্যার সমাধান করা সম্ভব এই প্রশ্নের জবাবে অধ্যাপক মামুন বলেন, ব্যাপক হারে বিশ্ব জনমত গড়ে তোলার কোনো বিকল্প নেই। জনগণের চেয়ে বড় কোনো শক্তি নেই। জাতিসংঘ এবং বিশ্বের সুপার পাওয়ার রাষ্ট্রগুলো যাতে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ সৃষ্টি করে সে ব্যাপারে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখতে হবে। আমাদের নিজেদেরও অভ্যন্তরীণ বিবাদ মিটিয়ে রোহিঙ্গা ইস্যুতে একক ভূমিকা পালন করতে হবে।

ডেঙ্গু সমস্যা ব্যাপক আকার ধারণ করা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা আগে থেকেই এ ব্যাপারে প্রস্তুত হতে পারিনি। তাই এমন রূপ ধারণ করতে পেরেছে। দেশের জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা ছড়িয়ে দিতে পারলে এ ধরনের সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব।’

রাজশাহী বিশ্ববিদ্যালয় এগারজন’র সমন্বয়ক এবং দৈনিক খোলা কাগজ’র রাবি প্রতিনিধি আলী ইউনুস হৃদয়ের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সভাপতি আরাফাত শাহীন, সাধারণ সম্পাদক জিনাত পারভীন বৃষ্টি, সহ-সভাপতি সাবিহা দোলা, সদস্য নাফিস অলি, আব্দুর রউফ, রাহিদ রানা, মহুয়া মিতু, স্মৃতি রায়, সারাফাত অলি, গোপাল রায় প্রমূখ।

সভাপতি, এগারজন
রাজশাহী বিশ্ববিদ্যালয়।