বন্ধু তুমি মা

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯ | ৬ ভাদ্র ১৪২৬

বন্ধু তুমি মা

মিসতিয়াক মুমু ৩:৪৩ অপরাহ্ণ, আগস্ট ০৮, ২০১৯

print
বন্ধু তুমি মা

মা, পৃথিবীতে তোমার আঁচলের ছায়া ছাড়া আর কোথাও আমি নিরাপদ নই। মা কথাটি ছোট্ট, কিন্তু এর চেয়ে বড় কিছু আর পৃথিবীতে নেই। তুমি যতদিন পাশে থাকবে ততদিন নির্ভাবনায় কাটবে আমার দিবানিশি। যখন ছোট ছিলাম, সবসময় আমায় চোখে চোখে রাখতে।

যতই বড় হচ্ছি একটু একটু করে দূরত্ব বাড়ছে, আর আগের মতো তোমার হাতে হাত ধরে চলি না, কিন্তু তোমার হঠাৎ স্পর্শ আমাকে আরও রোমাঞ্চিত করে। প্রতি মুহূর্তে বাঁচার অনুপ্রেরণা দেয়। তুমি আমাকে কেবল জন্মই দাওনি দিয়েছ আবিরাম সাপোর্টও।

কোনো এক গ্রাম্য মেলায় ১ টাকা দিয়ে কেনা মাটির সেই ব্যাংক তুমি মা, যেখানে আমি আমার দুঃখগুলো জমিয়ে রাখি। আর প্রাপ্তির খাতায় যোগ হয় একরাশ ভালোবাসা। আমার প্রথম ভালোবাসা তুমি মা।

সময়ের পর্যাবৃত্তে ঘুরতে ঘুরতে আজ আমি সেকেন্ডের কাটা আর তুমি ঘণ্টার কাঁটা হয়ে গেছ। সাময়িক এই দূরত্বটা হয়তো আমাদের আলাদা করেছে কিন্তু নাড়ির টানটাকে আলাদা করতে পারেনি।

আমি জানি আমার চলার পথে হাজারবার ব্যর্থ হয়ে তোমার কাছে ফিরে এলে তুমিই জোগাবে অবিরাম সমর্থন। আমি বিশ্বাস করি তোমার ভালোবাসাকে সঙ্গী করে সফলতার এভারেস্টে একদিন নিশ্চয় ভালোবাসার পতাকা উড়িয়ে দুজনে সফলতার হাসি হাসব। কারণ বন্ধু যখন মা, ভাবনা তখন কিসে?

সদস্য,
এগারজন, কাহারোল, দিনাজপুর।