নিষিদ্ধ বিচ্ছেদ

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

নিষিদ্ধ বিচ্ছেদ

জেলী আক্তার ৩:১৫ অপরাহ্ণ, আগস্ট ০৮, ২০১৯

print
নিষিদ্ধ বিচ্ছেদ

-অহনা শুনছো? তাড়াতাড়ি তৈরি হয়ে নাও, ঠিক বিকাল চারটার দিক পার্কে উপস্থিত হবে। হাতে সময় খুব কম।
অনিকের শেষ বাক্য শুনে ভেতরটা কেমন যেন মোচড় দিয়ে উঠলো। ভাবলাম অল্পতেই দুশ্চিন্তা করাটা বোধ হয় স্বভাবে পরিণত হচ্ছে। তাড়াতাড়ি করে শাড়িটা পরতে গিয়ে, পিনটা হাতে ফুটলো, টপটপ করে রক্ত পড়ছে, কেন জানি না একটুও কষ্ট লাগলো না, তবে আবার একটা ভয় নিজেকে তাড়া করতে শুরু করলো, নিজেই নিজেকে পাত্তা দিলাম না খুব তাড়াহুড়ো করেই বেরিয়ে পড়লাম-

-অনিকের সঙ্গে পাঁচ বছরের সম্পর্ক। খুব শিগগিরই অনিক পরিবারের সঙ্গে বিয়ের ব্যাপারে কথা বলবে বলেছিল,পাঁচ মিনিটের পথ যেতে কত কথা ভিড় জমাচ্ছে কেন এমন হচ্ছে বুঝতে পারছি না, অনিক যতবার দেখা করেছে ততবারই লেট করে এসেছে, কিন্তু আজ আগেই এসে বসে আছে,

আবারও গা কেমন জানি ছমছম করে উঠলো-
-অহনা তোমাকে কিছু কথা বলার ছিল -

অনিক, এত সংকোচ করার কি আছে? তুমি কি আমাকে নতুন করে প্রেম নিবেদন করবে? তার পর একগাল হেসে দিল।
-অহনা তোমার স্বামী খুব ভাগ্যবান হবে যত কষ্টই থাকুক না কেন তোমার হাসিতেই সব ভুলে যাবে।
শোন অনিক হেয়ালির সময় না, বল কি বলবে?
-আমাদের পরিবার এই সম্পর্কটা কোনোভাবেই মানতে পারছে না অসুস্থ মায়ের আদেশ খালাত বোন ফিমাকেই বিয়ে করতে হবে,আর বিয়ে আজ রাতেই।
তুমি রাজি?
-হ্যাঁ কোনো উপায় নেই পারলে ক্ষমা করে দিও।
তারপর আর কথা হয়নি।

চার বছর মানসিক হাসপাতালে কাটিয়ে বিদেশ চলে যায় অনিক। ছয় বছর পর দেশে ফিরে এয়ারপোর্ট থেকে বাড়ি ফিরছে, হঠাৎ ট্রাফিক সিগন্যালের লাল বাতি গাড়ির গতিটা মন্থর করে দিল। চোখের হয়তো দোষ নেই নিয়তিই হয়তো আবার পরিচয় করিয়ে দিল, রিকশায় পাশাপাশি দুজনকে বেশ মানিয়েছে, যুগলবন্দি বাহু, দুজনের মাথা দুটো জোড়া লাগিয়ে অপলক দৃষ্টিতে একজন অপরজনের দিকে তাকিয়ে, মনে হচ্ছে চোখে চোখে বোধ হয়,কত প্রশ্ন কত উত্তর লেনা দেনা করছে। আর কোলে ঘুমন্ত বছর পাঁচেকের একটা পিচ্চি কিছুক্ষণ পরেই সবুজ বাতির জৌলুশ নিজেকে বিভক্ত করে দিল।

অন্ধকারের দিকে তাকিয়ে অনিক ভাবে, ইউরিয়া সারের বস্তার গায়ে যেমন লেখা থাকে হুক লাগানো নিষেধ, তেমনি করে যদি- প্রত্যেকটা প্রেমিক প্রমিকার প্রেমে বিচ্ছেদ নিষিদ্ধ হতো তখন হয়তো জীবনটা সুখের হতো।

আহ্বায়ক
এগারজন, কুড়িগ্রাম সরকারি কলেজ।