ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আসুন বানভাসি মানুষের পাশে দাঁড়াই

শফিক হাসান
🕐 ৫:০৫ অপরাহ্ণ, আগস্ট ০১, ২০১৯

অল্প কয়টা দিন পরেই আসছে খুশির ঈদ- পবিত্র ঈদুল আজহা। সর্বজনীন এ উৎসব এবার আলো ছড়াবে না দেশের সবখানে। প্রায় ৩০টা জেলা বন্যাকবলিত। মানবেতর জীবনযাপন করছে লাখো মানুষ। শতাধিক মানুষের মৃত্যু হয়েছে সাপের কামড়ে, পানিতে ডুবে, নানাভাবে। এ অবস্থায় ‘অর্থবহ’ ঈদ হয় কি না তা প্রশ্নসাপেক্ষ। মানুষ মানুষের জন্য। দেশের বড় একটি অংশের মানুষকে জলাবদ্ধতায় রেখে কতটা সুখকর হতে পারে ঈদ! থই থই পানিতে থই থই আনন্দই বা আসবে কীভাবে। ইতোমধ্যে ব্যক্তি উদ্যোগে এগিয়ে এসেছেন কেউ কেউ। দাঁড়াচ্ছেন বন্যার্তদের পাশে।

খোলা কাগজের পাঠক সংগঠন এগারজন’র উদ্যমী ও মানবতাবাদী কর্মীরাও এগিয়ে এসেছেন। বন্যার্তদের জন্য অর্থ সাহায্য সংগ্রহ করছেন। ‘লাজ-লজ্জা’ ভুলে হাত পাতছেন মানুষের কাছে। এতে অগৌরব নেই, আছে মানুষের পাশে দাঁড়াতে পারার আনন্দ। জমাকৃত অর্থ দিয়ে ত্রাণসামগ্রী ক্রয় করে খোলা কাগজ যাবে এবারের ঈদে বন্যাদুর্গত এলাকায়। চেষ্টা করবে ক্ষতিগ্রস্তদের ঈদকে একটু হলেও রাঙিয়ে দিতে। ক্ষুধার্তের কাছে, আশ্রয়হীনের ঈদ কোনো অর্থ বহন করে না। আমাদের সহযোগিতায় কেউ যদি ঈদের দিনে খুঁজে পায় ভিন্ন ব্যঞ্জনা- সেখানেই সার্থকতা।

মৌলিক চাহিদা পূরণ হলেই মানুষের প্রয়োজন আনন্দ-বিনোদন- বাড়তি চাহিদা। বাংলাদেশ বিভিন্ন সময়ে প্রমাণ করেছে ‘সকলে আমরা পরের তরে’। মুক্তিযুদ্ধের আগে এবং পরে। যে কোনো দুর্যোগে মানুষ থেকেছে অন্যের পাশে। দিয়েছে প্রয়োজনীয় ছায়া। সময় এসেছে, আমরাও মানুষ, আমাদেরও মন কাঁদে প্রতিবেশীর দুঃখ-তাপে-ফের প্রমাণ দেওয়ার। আমরা প্রতিদিনকার খরচ থেকে সামান্য কিছু টাকা বাঁচিয়ে দিতে পারি নানা শ্রেণি-পেশার বন্যার্তদের মাঝে। ইতোমধ্যে ফেসবুক স্ট্যাটাসে আমার আবেদনে সাড়া দিয়ে কুমিল্লার সুজন মজুমদার বিকাশ করেছেন ২০০ টাকা।

দিনাজপুরের তরুণ কবি রবিউল ইসলাম জানিয়েছেন তিনি ১০০ টাকা পাঠাবেন। আরও কেউ কেউ নিশ্চয়ই এগিয়ে আসবেন। গত পাঁচদিনে এগারোজন’র ত্রাণ তহবিলে এসেছে ৪৪১২৮ টাকা। এভাবে আপনিও নিজ সামর্থ্য অনুযায়ী অল্প হলেও টাকা বিকাশ করতে পারেন আর্তমানবতাকে সামনে রেখে। টাকার পরিমাণ যে খুব বেশি হতে হবে, এমন নয়। আপনার সামর্থ্য যদি ১০ টাকা হয়, সে ‘অল্প’ টাকাই আসলে অনেক টাকা। ১০ জন মানুষ ১০ টাকা করে দিলেও সেটা সহজেই ১০০ টাকা হয়ে যায়। আমাদের আবেদন, যার যার সামর্থ্য অনুযায়ী বন্যার্তদের প্রতি বাড়ান সহানুভূতির হাত। নিজেদের দৈনন্দিন চাহিদা মিটিয়ে এসব ক্ষেত্রে আমরা খুব অল্পই দিতে পারি। সে ‘অল্প’ই রচনা করবে বৃহৎ একটি গল্পের! এ গল্পের অংশীদার, মানবতার দেয়ালের একটি ইট হন আপনিও!

প্রচার সম্পাদক
এগারজন কেন্দ্রীয় কমিটি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper