ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাজশাহী কলেজে মেহেদি উৎসব

রবিউল ইসলাম
🕐 ১:৩২ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০১৯

 

বৈশাখ বাঙালির একটি প্রাণের উৎসব। আর লোকজ উৎসবের কথা সামনে এলেই মনে পড়ে যায় মেহেদির কথা। দেশীয় উৎসবের মধ্যে মেহেদির একটা আলাদা কদর রয়েছে। মেহেদির সঙ্গে যেন বাঙালির একটা আলাদা সম্পর্ক, মেহেদিকে শুভ সূচনার প্রতীক হিসেবে ঈদ, পূজা, বিয়ে, নববর্ষ, বসন্তসহ নানা ধর্মীয় ও সামাজিক উৎসবে মেহেদি দেওয়ার রীতি রয়েছে। এর অংশ হিসেবে বাংলা নববর্ষ ১৪২৬ কে বরণ করতে বাহারি রঙের মেহেদি উৎসবে রঙিন হলো রাজশাহী কলেজ। রাজশাহী কলেজে খোলা কাগজের পাঠক ফোরাম এগারজন এ উৎসবের আয়োজন করে।

বৈশাখের এই দিনে, হাত রাঙাই মেহেদির রঙে’ এই স্লোগানে শনিবার সকাল ১০টায় দুই দিনব্যাপী মেহেদি উৎসবের উদ্বোধন করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

বৈশাখের প্রথম দিনে আয়োজিত এই উৎসবে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে মেহেদির রঙে রঙিন ছিল সবার হাত। সকাল ১০টায় মেহেদিতে হাত রাঙানোর মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। পরে বিকাল ৫টা পর্যন্ত চলে মেহেদি উৎসব।

পহেলা বৈশাখ ১৪২৬ উপলক্ষে আয়োজিত দুই দিনব্যাপী মেহেদী উৎসবের সমাপনী অনুষ্ঠানে এগারজন’র পক্ষ থেকে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয় রাজশাহী কলেজের অধ্যক্ষ মহা. হবিবুর রহমান স্যারকে।

এছাড়া স্পন্সর লিজান মেহেদির পক্ষ থেকে মো. মাইনুল হাসানকে সম্মাননা পুরস্কার দেওয়া হয়। এছাড়া মেহেদি উৎসবে প্রতি দুই ঘণ্টা পর বিভিন্ন শিক্ষার্থীর মাঝে লিজান মেহেদির পক্ষ থেকে পুরস্কার তুলে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন এগারজন সংগঠনের প্রধান উপদেষ্টা ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. আনিসুজ্জামান (মানিক) ও বাংলা বিভাগের প্রভাষক মো. মোস্তাফিজুর রহমানসহ রাজশাহী খোলা কাগজের আদালত প্রতিবেদক শেখ রহমত উল্লাহ এবং বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষিকারা।

এ সময় আরো উপস্থিত ছিলেন ‘এগারজন’ রাজশাহী কলেজের সহ-সভাপতি মো. শাহিনুর ইসলাম, সাধারণ সম্পাদক- মো. হিজবুল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক ইসরাত জাহান তৈশী, সাংগঠনিক সম্পাদক মোছা. তানজীন তামান্না, প্রচার ও প্রকাশনা সম্পাদক জাকারিয়া হোসেন স্বাধীন, কোষাধ্যক্ষ মো. শিবলী সাদিক, সাহিত্য ও পাঠচক্র সম্পাদক মেহবুবা শবনম সুদীপ্তা, কার্যকরী সদস্য মোছা. নাসরিন আক্তার, মো. আসিকুর রহমান ও জাকিয়া সুলতানা।

এছাড়া উৎসবে উপস্থিত ছিলেন সদস্য ওয়াদুদ হোসেন, ফারজানা খাতুন, কুলসুম, মরিয়ম, পপি, ইয়ামিন রাজসহ রাজশাহী কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

উৎসব প্রসঙ্গে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে রাজশাহী কলেজের এগারজন সাংগঠনিক সম্পাদক তানজীন তামান্না বলেন, মেহেদি উৎসবের মাধ্যমে বাঙালির ঐতিহ্যকে তুলে ধরেছে খোলা কাগজ পাঠক ফোরাম এগারজন। এমন আরো আয়োজন করে দেশের বিভিন্ন ঐতিহ্যকে উপস্থাপন করা হবে প্রত্যাশা করছি।

সভাপতি
এগারজন, রাজশাহী কলেজ।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper