ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গবিতে বৈশাখ আড্ডা

রোকনুজ্জামান মনি
🕐 ১:১৮ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০১৯

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। গ্রামের কৃষক থেকে শুরু করে গঞ্জের দোকানি আর শহুরে মানুষ, সবার কাছেই পহেলা বৈশাখ এক বিশেষ গুরুত্ব বহন করে।

 

জীবনের প্রয়োজনে ইট পাথরের এই শহরে মানুষ যান্ত্রিক হয়ে যায়। কখনো নিজের ইচ্ছায় আবার কখনো অনিচ্ছায় যাওয়া হয় না মা, মাটি, মানুষের কাছে। যাওয়া হয় না নিজের শিকড়ের কাছে। কিন্তু তবুও হাজারো ব্যস্ততার মাঝে নিয়মতান্ত্রিক জীবনের বাইরে মানুষ ফিরতে চায় তার অস্তিত্বের কাছে, তার শিকড়ের কাছে, সেই সঙ্গে নিজের মধ্যে করতে চায় তার ঐতিহ্যকে লালন করতে।

পহেলা বৈশাখকে আনন্দ আড্ডা আর উল্লাসে মাতিয়ে দিতে এগারজন গণবিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে বৈশাখী আড্ডার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের আমতলায় গাছের ছায়ায় বসে গল্প-কথায়, হাসি-ঠাট্টায় জমে উঠে বৈশাখী আড্ডা। আড্ডাকে আরো একটু প্রাণবন্ত করতে সঙ্গে ছিল খাবারের ব্যবস্থা, তবে মজার ব্যাপার হলো সমস্ত ভিনদেশী খাবার কে বাদ দিয়ে আড্ডায় খাবারের তালিকায় স্থান পায় শুধু রসের মিষ্টি আর পান-সুপারি।

পান চিবোতে চিবোতে গল্প আর আড্ডা যেন পেয়েছিল পরিপূর্ণ এক রূপ।

আড্ডায় বৈশাখ নিয়ে নিজের অনুভূতি প্রকাশ করেন এগারজন গবি শাখার সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক ধীরা, তিনি বলেন ঢালী, কালান্তর থেকেই পহেলা বৈশাখ বাঙালির জীবনের সঙ্গে গভীরভাবে জড়িয়ে আছে। একসময় পহেলা বৈশাখ মানে হালখাতা- মিষ্টি, বৈশাখী মেলা, নাগরদোলা , পুতুলনাচ , বাউলগানসহ কত কিছুর আয়োজন ছিল! তবে কালের বিবর্তনে আমরা নিজেদের সংস্কৃতি থেকে অনেকটা দূরে সরে যাচ্ছি। তবে এখনো ভালো লাগে এই ভেবে যে, পহেলা বৈশাখ পালনের মধ্যদিয়ে আমরা কিছুটা হলেও নিজেদের সংস্কৃতির কাছে ফিরে যেতে পারি।

বৈশাখী আড্ডায় উপস্থিত ছিলেন এগারজন গবি শাখার সভাপতি মো. রোকনুজ্জামান মনি, সাংগঠনিক সম্পাদক রাকিব হাসান, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক ধীরা ঢালী, অর্থ সম্পাদক মেহেদীজ্জামানসহ আরো অনেকে।

ভ্রাতৃত্ব, বন্ধন আর নিজ সংস্কৃতির জাগরণ প্রত্যয়কে বুকে নিয়েই সমাপ্ত হয় গবি এগারজন’র প্রাণবন্ত বৈশাখী আড্ডা।

সভাপতি,
এগারজন, গণবিশ্ববিদ্যালয়

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper