ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্বপ্নের কলেজে ‘এগারজন’

মো. শাহিনুর ইসলাম  
🕐 ১২:২৩ অপরাহ্ণ, মার্চ ২১, ২০১৯

প্রকৃতির রূপ সৌন্দর্যের লীলাভূমি মনোরম পরিবেশ, শৈল্পিক ভবন, রূপময় নিদর্শন, চিত্রলেখা গল্প এই মিলে আমাদের রাজশাহী কলেজ। ১৮৭৩ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে দুর্বারগতিতে এগিয়ে চলছে কলেজটির কার্যক্রম। রাজশাহী কলেজ হয়ে ওঠে শিক্ষার প্রাণকেন্দ্র। যার বর্তমান শিক্ষা ব্যবস্থায় রয়েছে অভূতপূর্ব সাফল্য, যার অন্যতম দাবিদার তারুণ্যের প্রতীক মননশীল, পরিশ্রমী, সাহসী, নির্ভীক নেতৃত্বের অধিকারী আর হাজারো শিক্ষার্থীর ভালোবাসার প্রাণ বর্তমান রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

 

তার অক্লান্ত পরিশ্রম, সাধনা, ইচ্ছাশক্তি দ্বারা ফুটিয়ে তুলেছেন আজকের এই শিক্ষা ও সৌন্দর্যের সমন্বিত মডেল। যা বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার অন্যতম আশ্চর্য। আমার জীবনের মনে রাখার মতো একটি ঘটনা- যা না বললেই নয়, স্যার তখন অসুস্থ হয়ে বিছানাগত, স্যারের কথা বলতেও কষ্ট হচ্ছিল এবং অনেকটাই কথা জড়িয়ে যাচ্ছিল, অসুস্থতার কারণে স্যারকে দেখতে গিয়েছিলাম সে সময় সব অসুস্থতাকে পিছে ঠেলে দিয়ে স্যার জিজ্ঞাসা করলেন, বাবা তোমাদের পড়াশোনা কেমন চলছে, তোমাদের কি নতুন কোনো ভাবনা আছে! কলেজকে নিয়ে স্যারের সেদিনের কথা শুনে বুঝতে পারছিলাম আমাদের বা রাজশাহী কলেজকে নিজের সন্তানের চেয়ে কখনই কম ভাবেননি স্যার। শুধু তাই নয় ক্যাম্পাসের পরিবেশ সৌন্দর্যের স্থিতিশীল অবস্থা, যা রক্ষায় মুগ্ধ করেছে দেশের সমগ্র শিক্ষাপ্রতিষ্ঠানকে।

কথায় আছে, নেতা যদি ভালো হয় তার কর্মীরাও তার অনুসারী হয়। বর্তমানে ২৬ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত আমাদের এই রাজশাহী কলেজ। শিক্ষার্থীরা শুধু পড়াশোনার ক্ষেত্রে সীমাবদ্ধ নয়, রয়েছে নানামুখী সৃজনশীল কার্যক্রমের সঙ্গে সংযুক্ত। যা শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি মেধামনন বিকাশে যুগোপযোগী ভাবনায় সঠিক নেতৃত্বের গুণাবলিতে রূপান্তরিত করে এই সব সৃজনশীল প্ল্যাটফর্ম। বর্তমানে প্রায় কলেজে ৪৮টির অধিক এমন কিছু সৃজনশীল সহশিক্ষা কার্যক্রম রয়েছে যার সাথে যুক্ত আছে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ। এর ধারাবাহিকতায় কিছু উদ্যমী, সাহসী শিক্ষার্থীদের উদ্যোগে গঠিত হয় দৈনিক খোলা কাগজের পাঠক ফোরাম রাজশাহী কলেজ এগারজন। যা বিকশিত করবে রাজশাহী কলেজের শিক্ষার্থীদের সাহিত্য চেতনা, শিক্ষা, শিল্প, সংস্কৃতি ও জ্ঞানের ধারাকে। এছাড়াও শিক্ষার্থীদেরকে আরো সহযোগিতা করবে নিজেকে যোগ্য করে তুলতে।

এগারজন পরিবারের সদস্য তৈশীর অনেক ইচ্ছা ছিল বিশ্ববিদ্যালয়ে পড়ার কিন্তু স্বপ্ন ভঙ্গ হয় বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ না পেয়ে। এক সময় অনেকটাই হতাশ হয়ে পড়েন নিজের ওপর। ভর্তি হন রাজশাহী কলেজে, ভর্তি শুরু থেকেই নিয়মিত ক্লাস তথা পড়াশোনার পাশাপাশি যুক্ত হন কিছু সহশিক্ষা সৃজনশীল কার্যক্রমে। তৈশী এখন নিজেকে নিয়ে এবং তার রাজশাহী কলেজকে নিয়ে অনেক বেশি আত্মবিশ্বাসী। জাতীয় পর্যায়ে পরপর তিনবার প্রথম হওয়া রাজশাহী কলেজ শিক্ষকদের আন্তরিকতা নানামুখী সৃজনশীল কার্যক্রম এবং শিক্ষার পরিবেশ তৈশীকে করে তুলেছে উদ্যমী, সাহসী এবং আত্মপ্রত্যয়ী। তৈশী এখন বিশ্বাস করে যে রাজশাহী কলেজ থেকেই সে তার স্বপ্নের চূড়ায় একদিন পৌঁছাবে।

সহ-সভাপতি
এগারজন রাজশাহী কলেজ

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper