ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাবিতে ভাষার মাসের আয়োজন

আরাফাত শাহীন
🕐 ২:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৯

বাংলা ভাষা আমাদের প্রাণ, হৃদয়ের গভীর থেকে উত্থিত এক আবেগের নাম। আমাদের পূর্বপুরুষরা তাদের বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়ে প্রিয় মাতৃভাষার সম্মান রক্ষা করেছেন। সেদিন তাদের সেই আত্মত্যাগের ফলেই বাংলা ভাষা আজ বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হয়েছে। আমরা আজ বুক ফুলিয়ে বলতে পারছি, বাংলা আমাদের মায়ের ভাষা। ভাষার মাসে মহান শহীদদের প্রতি শ্রদ্ধা এবং বাংলা ভাষার গৌরব ও মর্যাদা রক্ষায় সচেতনতা বৃদ্ধির জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় এগারজন অন্যরকম এক আয়োজন সম্পন্ন করেছে। রাবি এগারজন’র পক্ষ থেকে ‘শুদ্ধ ভাষায় কথা বলা’ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গত শনিবার বিকালে শহীদ মিনার চত্বরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাবিহা দোলা, দ্বিতীয় স্থান ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের আব্দুর রউফ এবং তৃতীয় স্থান লাভ করেন পরিসংখ্যান বিভাগের দীপঙ্কর সরকার। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন রাবি এগারজন’র সমন্বয়ক এবং দৈনিক খোলা কাগজ পত্রিকার রাবি প্রতিনিধি আলী ইউনুস হৃদয়। পুরস্কার প্রদান শেষে তিনি বলেন, এ ধরনের আয়োজন সত্যিই প্রশংসার দাবিদার। আমাদের তরুণ প্রজন্ম বাংলা ভাষা ব্যবহারে খুব বেশি সচেতন নয়। প্রিয় মাতৃভাষার সুদৃঢ় ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। আমাদের প্রত্যেককে সেই ঐতিহ্য ধারণ করতে হবে। একইসঙ্গে ভাষার মর্যাদা রক্ষায় সবাইকে শ্রদ্ধাশীল হতে হবে।

শুদ্ধ ভাষায় কথা বলা প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করা সাবিহা দোলা বলেন, এমন আয়োজনে অংশ নিতে পেরে সত্যিই অনেক ভালো লাগছে। আমরা কথা বলার সময় অসাবধানতাবশত বাংলার সাথে অনেক ইংরেজি শব্দ ব্যবহার করি। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ভাষার বিকৃতি করছি অনেকেই। এমন প্রতিযোগিতা আমাদের সচেতন করে তুলবে।

রাবি এগারজনের মাধ্যমে যে সচেতনতা সৃষ্টির প্রয়াস আরম্ভ হলো তা যেন চলমান থাকে এবং দেশের প্রতিটি আনাচেকানাচে এই মহান আন্দোলন ছড়িয়ে পড়ে।

যে উদ্দেশ্য নিয়ে আমাদের মহান পূর্বপুরুষেরা বুকের তাজা রক্ত রাজপথে ঢেলে দিয়েছিলেন আজ আমাদের খামখেয়ালিপনার কারণে সেই উদ্দেশ্য ব্যর্থতায় পর্যবসিত হতে যাচ্ছে। বিদেশি ভাষা এবং সংস্কৃতিকে প্রাধান্য দিতে গিয়ে আমরা আজ নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতিকে জলাঞ্জলি দিতে বসেছি। কিন্তু এমনটা তো হওয়ার কথা ছিল না! আমাদের তরুণ সমাজকে আজ সোচ্চার হতে হবে এবং বাংলা ভাষাকে সর্বদা বুকে ধারণ করতে হবে।

এগারজন এই মহান দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নেবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় এগারজন আজ থেকেই এই আন্দোলনে শরিক হলো। দেশব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা এগারজন’র সব সদস্য যদি একযোগে মাতৃভাষার ঐতিহ্য রক্ষায় সচেতন হতে পারি, তবে সেটাই হতে পারে দেশ এবং জাতির প্রতি আমাদের অন্যতম বড় দায়িত্ব পালন।

সভাপতি, এগারজন, রাজশাহী বিশ্ববিদ্যালয়

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper