ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জমিদারবাড়ি ছড়াচ্ছে শিক্ষার আলো

শামীম শিকদার
🕐 ২:৪১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৭, ২০১৯

এটি একটি জমিদার বাড়ি। তবে এটি সবার কাছে পরিচিত কাপাসিয়া ডিগ্রি কলেজ নামে। বাড়িটির নান্দনিক ডিজাইন ও নকশা করা শৈল্পিক ছোঁয়া দেখে অনেকে আবার রাজার বাড়িও মনে করেন। বলছি গাজীপুরের কাপাসিয়া ডিগ্রি কলেজের প্রশাসনিক ভবনের কথা।

১৯৪৭ সালে দেশ ভাগ ও ১৯৫১ সালে জমিদারি প্রথা বিলুপ্ত হওয়ার পর পরেশ চন্দ্র রায়, প্রাণ গোপাল রায় ও মহেন্দ্র চন্দ্র রায় পরিবার-পরিজন নিয়ে পাশের জুনিয়া ও সাফাইশ্রী গ্রামে চলে যান। সেই জমিদার বাড়িতে ১৯৬৫ সালে স্থাপিত হয় কাপাসিয়া ডিগ্রি কলেজ। ১৯ একর জায়গা নিয়ে এ কলেজ প্রতিষ্ঠিত হওয়ার পরও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে ব্যবহৃত হয়ে উপজেলায় শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছে।

ভবনের ডিজাইন ও কারুকার্যের ছোঁয়ায় স্পষ্ট বোঝা যায়, প্রাচীন অনেক ইতিহাস জড়িয়ে আছে এ ভবনকে কেন্দ্র করে। উত্তর পাশ দিয়ে কলেজ ক্যাম্পাসের মূল ফটকে প্রবেশ করতেই হাতের পাশে পূর্ব দিকে চোখে পড়বে গাছের নিচে শত বছর আগের পুরনো কারুকার্য করা এই ভবনটি। দোতলা এই ভবটিকে চতুর্ভুজের মতো করে ডিজাইন করা হয়েছে। ভবনের পূর্ব ও উত্তর পাশে দুটি, পশ্চিম পাশে তিনটি এবং দক্ষিণ পাশে একটিসহ মোট আটটি রুম নিয়ে সাজানো হয়েছে ভবনটির নিচতলা।

ভবনের মধ্যে সামান্য খালি জায়গায় রয়েছে তিনটি মাঝারি আকারের আম গাছ। ভবনটির পশ্চিম পাশ দিয়ে রয়েছে দোতলায় যাওয়ার মতো একটি খাড়া সিঁড়ি।

পাশের আইসিটি ভবন পুকুরের শ্যাওলা পড়া পানিতে আয়নার মতো প্রতিছবি হয়ে দৃষ্টি নন্দন করে তোলে। কলেজ ক্যাম্পাসের উত্তরে একাডেমিক ও অফিস ভবন, দক্ষিণে আইসিটি ভবন, পশ্চিমে সায়েন্স ভবন এবং পূর্বে জমিদার বাড়ি। বর্তমানে যেটি প্রশাসনিক ভবন হিসেবে পরিচিত। বাড়িটির সামনে দক্ষিণ পাশে স্থাপন করা হয়েছিল একটি মন্দির। যা বর্তমানে কলেজ মন্দির নামে পরিচিত।

কলেজ ক্যাম্পাসের চারপাশে সুপারি, সেগুন, খেজুর গাছ কলেজ ক্যাম্পাসকে আরও মনোরম করে তুলেছে। অনেকেই কলেজ ক্যাম্পাসের ভিতরে প্রবেশ করে জমিদার বাড়িটি খুঁজে পাবে না, তার কারণ হচ্ছে পুরো বাড়িটি একটি বকুল ফুল গাছ দ্বারা ঘিরে আছে। সামান্য এগুলেই হাতের বাঁ-পাশে চোখে পড়বে দৃষ্টিনন্দন এই বাড়িটি।

শত বছরের পুরনো বাড়ি বলে যথেষ্ট প্রচার-প্রসারের অভাবে নতুন প্রজন্মরা অনেকেই এ বাড়ি সম্পর্কে অবগত নয়। হাজারো ঐতিহ্য জড়িত কাপাসিয়ার অন্যতম একটি পর্যটনকেন্দ্র হতে পারে কাপাসিয়া ডিগ্রি কলেজের এই জমিদার বাড়িটি।

সভাপতি, এগারজন, কাপাসিয়া ডিগ্রি কলেজ।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper