‘পটিয়া স্টুডেন্টস’ ফোরামের উদ্যোগ

ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘পটিয়া স্টুডেন্টস’ ফোরামের উদ্যোগ

মো. আবু তারেক
🕐 ৩:৫৯ অপরাহ্ণ, মে ১২, ২০২২

‘পটিয়া স্টুডেন্টস’ ফোরামের উদ্যোগ

বিশ্ববিদ্যালয় হলো জ্ঞান চর্চার আতুরঘর। যেখানে শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক বন্ধুপূর্ণ সম্পর্কের মাধ্যমে পাঠ্যপুস্তকের বাইরেও জ্ঞানের অন্যান্য শাখায় প্রবেশ করা হয়।

গবেষণা, রাজনীতি ও সংস্কৃতি চর্চা, প্রতিবাদ, সংগ্রাম করতে পাড়া ইত্যাদি কিছু পরিপূর্ণতা লাভ করে বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসে। এছাড়াও জাতি, ধর্ম,বর্ণ,লিঙ্গ নির্বিশেষে সকল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য প্রতিনিয়ত সহযোগিতা করে যাচ্ছে অসংখ্য সংগঠন। তন্মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক সংগঠন ‘পটিয়া স্টুডেন্টস’ ফোরাম অন্যতম।

দক্ষিণ চট্টগ্রামের বৃহত্তম উপজেলা পটিয়ার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বর্তমান শতাধিক শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত ‘পটিয়া স্টুডেন্টস’ ফোরাম। বাংলাদেশের ইতিহাসে মুক্তিযোদ্ধা, গায়ক, প্রধান বিচারপতি, পুঁথি সাহিত্যিকসহ বহু গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের জন্মভূমি এই পটিয়া।

রমজান মাসে ‘পটিয়া স্টুডেন্টস’ ফোরাম কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠানে অসাম্প্রদায়িকতার অনন্য নজির স্থাপন হয়েছে। যেখানে মুসলিমের পাশাপাশি অন্যান্য ধর্মের শিক্ষার্থী ও শিক্ষকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বর্তমান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজউদ্দৌল্লাহ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. নাজনীন নাহার, সহকারী প্রক্টর অরূপ বড়ুয়া, গণিত বিভাগের অধ্যাপক ফোরকান, পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মুহাম্মদ রাশেদ নিজাম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক খোরশেদুল আলম, ফলিত রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক আমিনুল ইসলাম চৌধুরী পটিয়ার ইতিহাস এবং দেশের পটিয়া ব্যক্তিবর্গের গুরুত্বপূর্ণ অবদান তুলে ধরেন।

শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

 
Electronic Paper