ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এইচএসসি পরীক্ষা এবারও অনিশ্চিত

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:১৫ পূর্বাহ্ণ, নভেম্বর ৩০, ২০২১

এইচএসসি পরীক্ষা এবারও অনিশ্চিত

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের আতঙ্ক ছড়িয়ে পড়েছে দেশে। এ ভ্যারিয়েন্ট প্রতিরোধে সর্বোচ্চ সতর্কতায় রয়েছে সরকার। তবে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে এইচএসিসি ও সমমান পরীক্ষা হবে কিনা তা নিয়ে তৈরি হয়েছে সংশয়। এমন পরিস্থিতিতে এইচএসসি ও সমমান পরীক্ষা বন্ধ হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি জনগণকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন।

যদিও দেশে গত এক সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগীর সংখ্যা আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ২২৭ জন নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে; মৃত্যু হয়েছে আরও দুজনের।

গত এক সপ্তাহে দেশে মোট ১ হাজার ৬৯৬ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে, যা আগের সপ্তাহে ছিল ১ হাজার ৫৮৭ জন। অর্থাৎ, এক সপ্তাহে শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ৬ দশমিক ৯ শতাংশ।

আর গত সাত দিনে মারা গেছেন আরও ২৫ জন, আগের সপ্তাহে কোভিডে মৃত্যুর সংখ্যা ছিল ৩১ জন। অর্থাৎ, এক সপ্তাহে কোভিডে মৃত্যুর সংখ্যা ১৯ দশমিক ৪ শতাংশ কমেছে। এ ২৫ জনের মধ্যে ১৩ জনেরই কোনো না কোনো ধরনের দুরারোগ্য অসংক্রামক ব্যাধি বা কোমরবিডিটি ছিল। এর মধ্যে সবচেয়ে বেশি ৫৬ দশমিক ৩ শতাংশ ডায়াবেটিসে, ৫০ শতাংশ উচ্চ রক্তচাপে এবং ২৫ শতাংশ বক্ষব্যাধিতে ভুগছিলেন। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৬ হাজার ১১ জনে। তাদের মধ্যে ২৭ হাজার ৯৮০ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হিসাবে, গত ২৪ ঘণ্টায় সেরে উঠেছেন ২৮০ জন। তাদের নিয়ে মোট ১৫ লাখ ৪০ হাজার ৫৯৭ জন এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন। গত একদিনে শনাক্ত রোগীদের মধ্যে ১৭৫ জনই ঢাকা বিভাগের, যা মোট শনাক্তের ৭৭ শতাংশের বেশি। আর যারা মারা গেছেন, তাদের দুজনই ঢাকা বিভাগের বাসিন্দা ছিলেন।

গত একদিনে দেশের ৩৬টি জেলায় নতুন কোনো রোগী শনাক্ত হয়নি। দেশের সাত বিভাগ থেকে কোনো মৃত্যুর খবর আসেনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গতকাল সোমবার সকালে রাজধানীর নবাবগঞ্জ পার্কে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের ২৩ নম্বর ওয়ার্ডের ইউনিট সম্মেলনের উদ্বোধনের পর বলেন, ওমিক্রনকে অত্যন্ত বিধ্বংসী ভাইরাস বলা হচ্ছে।

এ বিষয়ে সর্বোচ্চ সতর্কতায় রয়েছি আমরা। তবে পরিস্থিতি যাই হোক না কেন স্বাস্থ্যবিধি মেনে যথাসময়ে পরীক্ষা নেওয়া হবে। এসময় এ ভাইরাস থেকে সুরক্ষার জন্য সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি।

 

 
Electronic Paper