ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দেড় বছর পর খুললো জবি, শুরু সেমিস্টার ফাইনাল পরীক্ষা

মুজাহিদ বিল্লাহ
🕐 ১:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ০৭, ২০২১

দেড় বছর পর খুললো জবি, শুরু সেমিস্টার ফাইনাল পরীক্ষা

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর অবশেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সকল ইন্সটিটিউট ও বিভাগে সশরীরে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে আজ থেকে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানান। এছাড়াও এসময় তিনি বিভিন্ন ইন্সটিটিউট ও বিভাগের পরীক্ষার হল পরিদর্শন করেন।

পরিদর্শনকালে শিক্ষার্থীদের পরীক্ষা চলাকালীন সময়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি বিবেচনায় সকল প্রকার স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ প্রদান করেন অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। এসময় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ, প্রক্টর ড. মোস্তফা কামাল এবং সহকারী প্রক্টরবৃন্দ সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

এর আগে সশরীরে পরিক্ষা গ্রহণের প্রস্তুতি হিসেবে সকল বিভাগ ও ইন্সটিটিউটের কক্ষগুলো জীবাণুনাশক ব্যবহার করে পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়। পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের আওতাধীন যে হলগুলো রয়েছে সেগুলোও পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখা হয়। সকল শিক্ষার্থীদের হাতে এডমিট কার্ড পৌঁছে দিতে তা প্রতিটি ডিপার্টমেন্টে পৌঁছানোর ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর। প্রশ্নপত্র ও উত্তরপত্র খাম ও সিল সহ পাঠানো হয় প্রতিটি বিভাগ ও ইন্সটিটিউটে।

শিক্ষার্থীদের স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে পরীক্ষার সময় কোনো শিক্ষার্থী মাস্ক না নিয়ে এলে মাস্কেরও ব্যবস্থাও করা হয়। প্রত্যেক কক্ষে হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষার কক্ষে প্রবেশের সময় শিক্ষার্থীদের তাপমাত্রা মাপার ব্যবস্থাও গ্রহণ করা হয়। এছাড়াও প্রতিটি বেঞ্চে একজন করে শিক্ষার্থীকে বসিয়ে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

পরীক্ষা চলাকালীন সময়ে ক্যাম্পাসে ভীড় কমাতে বিভিন্ন শিফট ও বিরতি দিয়ে পরীক্ষার রুটিন তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মণ্ডল। এছাড়াও ক্যাম্পাসে পরীক্ষার্থী ব্যাতীত অন্যদের প্রবেশে বিধিনিষেধ আরোপ করে নির্দেশনা প্রদান করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস।

এছাড়াও শিক্ষার্থীদের পরিবহন সুবিধা নিশ্চিত করতে সকল রুটে বিশ্ববিদ্যালয়ের বাস চালু করা হয়েছে। সকালে নির্ধারিত সময়ে সেসব স্থান থেকে শিক্ষার্থীদের নিয়ে ক্যাম্পাসে বাস প্রবেশ করে। পরীক্ষা শেষে বিকাল ৪ টায় শিক্ষার্থীদের নিয়ে স্ব স্ব গন্তব্যে ক্যাম্পাস থেকে সেসব বাস ছেড়ে যাবে।

 
Electronic Paper