শিক্ষার্থীদের টিকার নিবন্ধন ইউনিভ্যাক ওয়েব লিংকে

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার্থীদের টিকার নিবন্ধন ইউনিভ্যাক ওয়েব লিংকে

এনআইডি না থাকলেও হবে নিবন্ধন, জন্মনিবন্ধন সনদে চলবে কার্যক্রম, ২৭ সেপ্টেম্বরের মধ্যে নিবন্ধনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:০৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২১

শিক্ষার্থীদের টিকার নিবন্ধন ইউনিভ্যাক ওয়েব লিংকে

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সব শিক্ষার্থীর করোনা টিকার আওতায় আনার জন্য একটি ওয়েব লিংক চালু করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই তারা জন্মনিবন্ধন সনদের মাধ্যমে এ লিংক ব্যবহার করে করোনা টিকার জন্য নিবন্ধন করতে পারবেন। শিক্ষার্থীর করোনা টিকার নিবন্ধনের জন্য গতকাল বৃহস্পতিবার এ লিংকটি (https://univac.ugc.gov.bd) চালু করেছে ইউজিসি।

আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে সব শিক্ষার্থীদের টিকা নিবন্ধনের কাজ শেষ হলে বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয় খুলতে পারবে বলে এর আগে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ২৭ সেপ্টেম্বরের পর থেকেই মূলত বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়ার কথা রয়েছে।

ইউজিসি জানায়, যেসব শিক্ষার্থী এখনও টিকার জন্য নিবন্ধন করেনি তারা আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে এ লিংক ব্যবহার করে টিকার নিবন্ধন সম্পন্ন করতে হবে। যেসব শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদ নেই তাদের দ্রুত সময়ের মধ্যে জন্মনিবন্ধন সনদ সংগ্রহ করতে আহ্বান জানিয়েছে ইউজিসি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ দিতে অনুরোধ করেছে কমিশন।

এ প্রসঙ্গে ইউজিসি সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন বলেন, কমিশনের লক্ষ্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশের বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের টিকার আওতায় নিয়ে আসা। যেসব শিক্ষার্থী জাতীয় পরিচয়পত্র না থাকার কারণে করোনা ভাইরাসের টিকার নিবন্ধন করতে পারছেন না, তারা ইউনিভ্যাক ওয়েব লিংক ব্যবহার করে নিবন্ধন করতে পারবেন। আর যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র আছে তারাও এ লিংক ব্যবহার করে সুরক্ষা অ্যাপের সঙ্গে সংযুক্ত হয়ে টিকার নিবন্ধন করতে পারবেন। এ ওয়েব লিংকের মাধ্যমে টিকা গ্রহণকারী ও নিবন্ধনকারী শিক্ষার্থীর সঠিক সংখ্যা জানা যাবে।

শিক্ষার্থীদের টিকার নিবন্ধনের তথ্য পাওয়ার পর ইউজিসি স্বাস্থ্যসেবা বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করবে বলে জানান ইউজিসি সদস্য ড. সাজ্জাদ।

 
Electronic Paper