ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রাথমিকের পাঠদানে পরিবর্তন আসছে

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৪৩ পূর্বাহ্ণ, এপ্রিল ২০, ২০২১

প্রাথমিকের পাঠদানে পরিবর্তন আসছে

করোনা পরিস্থিতি ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় প্রাথমিক বিদ্যালয়ের পাঠ পরিকল্পনায় পরিবর্তন আনা হচ্ছে। নতুন পাঠ পরিকল্পনা অনুযায়ী সপ্তাহে এক দিন শিক্ষার্থীদের বাসায় গিয়ে পড়াতে হতে পারে, বলছে সংশ্লিষ্ট একটি সূত্র। এ পরিকল্পনা অনুযায়ী প্রতি সপ্তাহে অভিভাবকদের কাছে সরাসরি পৌঁছবে ওয়ার্ক শিট। এছাড়া রয়েছে অভিনব আরও সব পরিকল্পনা।

যদিও চূড়ান্ত হয়নি এখনো। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নতুন পাঠ পরিকল্পনা পাঠানো হবে। এরপরই আসবে সিদ্ধান্ত। এ বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (ন্যাপ) কাজ করছে।

গতকাল সোমবার এ বিষয়ে প্রাথমিক শিক্ষাক্রম সদস্য ড. এ কে এম রিয়াজুল হাসান বলেন, প্রাথমিকের পাঠ পরিকল্পনায় পরিবর্তন আসছে। এ বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (ন্যাপ) কাজ করছে। আগে প্রতি সপ্তাহে একদিন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত থাকলেও করোনা সংকটে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তা বাতিল করা হয়েছে।

তিনি বলেন, নতুন পরিকল্পনা অনুযায়ী প্রতি সপ্তাহে এক দিন স্কুল শিক্ষকরা-শিক্ষার্থীদের বাড়িতে গিয়ে অভিভাবকদের কাছে ওয়ার্ক শিট দেবেন। পরবর্তী সপ্তাহে তা জমা নিয়ে পুনরায় নতুন ওয়ার্ক শিট দেবেন। প্রাথমিক বইয়ের প্রতি অধ্যায় শেষে বা বইয়ের মধ্যে যে ওয়ার্ক শিট দেওয়া আছে, সেগুলো ফটোকপি করে অভিভাবকদের দেওয়া হবে।

এক্ষেত্রে শিক্ষার্থীদের যে ক্লাস্টার এবং সাব-ক্লাস্টার আছে, প্রতিটি ক্লাস্টারের মধ্যে শিক্ষকরা তাদের ক্যাচম্যান্ট এরিয়া ভাগ করে নিতে পারেন। অথবা প্রতি শ্রেণির শিক্ষকরা-শিক্ষার্থী সংখ্যা ভাগ করে এ কাজ করতে পারেন।

তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নতুন পাঠ পরিকল্পনা পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন দেওয়া হলে এটি প্রাথমিক শিক্ষা অধিদফতরের মাধ্যমে বাস্তবায়ন করা হবে বলে জানা গেছে।

 
Electronic Paper